Pithepuli ceremony

শীতের শুরুতে পিঠেপুলি উৎসবে মাতল নিউটাউন, গন্ধে মাতোয়ারা আকাশ

শনিবার থেকে রবীন্দ্রতীর্থে শুরু হল সেই মেলা। ১০ জানুয়ারি পর্যন্ত রোজ এলাকার আকাশে বাতাসে পিঠেপুলির গন্ধ ম’ ম’ করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২১ ০১:৩৩
Share:

স্পাইসেস অ্যান্ড সসেস আয়োজিত পিঠেপুলি উৎসব

শীতকাল মানেই পিঠেপুলি। ১৩ পার্বণের একটিই বা বাদ যাবে কেন? তা সে যতই করোনার চোখরাঙানি থাকুক। স্বাস্থ্যবিধি মেনে চললে সব উৎসবই সুখের।

Advertisement

স্পাইসেস অ্যান্ড সসেস্-এর তরফে তারই উদ্যোগ নেওয়া হল। ভাঙা হল না পিঠে পার্বণ রীতি। আয়োজিত হল পিঠেপুলি মেলা। শনিবার থেকে রবীন্দ্রতীর্থে শুরু হল সেই মেলা। ১০ জানুয়ারি পর্যন্ত রোজ এলাকার আকাশে বাতাসে পিঠেপুলির গন্ধ ম’ ম’ করবে।

নতুন বছর পড়ল। গত বছরের দুর্বিষহ দিনগুলি ভুলে নতুন করে এগিয়ে চলার শুরু। অনেক আশা মানুষের মনে। সেই আশার আলোকেই আরও তীব্র করতে মেলা প্রাঙ্গন ভরে উঠল।

Advertisement

আরও পড়ুন: বর্ষবরণের রাতে অবাধ্য বাইক ধরল কঠোর পুলিশ

ছোট্ট একটি অনুষ্ঠানের মাধ্যমে মেলায় রং আনা হল। মেলার উদ্বোধন করলেন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন। সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গান গাইলেন সিধু, শ্রাবণী সেন ও চন্দ্রিমা ভট্টাচার্য। কবিত পাঠ করলেন দেবশঙ্কর হালদার ও সতীনাথ মুখোপাধ্যায়।

আরও পড়ুন: স্টেটসম্যান হাউসের পাশের বিল্ডিংয়ে আগুন, পরিস্থিতি নিয়ন্ত্রণে

স্পাইসেস অ্যান্ড সসেস-এর কর্ণধার ছন্দা চক্রবর্তী জানালেন, ‘‘আয়ের কথা ভাবছি না। ২০২০ সালের তিক্ততাকে বিসর্জন দিয়ে, মিষ্টিমুখে ২০২১ সালকে বরণ করতে চাইছি। আমাদের বাঙালিদের যে কোনও শুভানুষ্ঠান শুরু হয় মিষ্টিমুখ দিয়ে। তাই এই আয়োজন। তা ছাড়া এই উৎসবের মাধ্যমে নতুন প্রজন্মের কাছেও এই বার্তা পৌঁছে দেওয়ার ইচ্ছে যে পিঠেপুলি কত উপাদেয়! সম্পূর্ণ হাতের মহিমায় এই মিষ্টি তৈরি হয়। আমার ইচ্ছে, এ সব পুরনো রীতিগুলো ফিরিয়ে আনা যাক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন