চাঙড় খসল জাদুঘরে

ফের প্রশ্নের মুখে জাদুঘরের রক্ষণাবেক্ষণ। সংস্কারের এক বছরের মধ্যেই ভেঙে পড়ল ছাদের চাঙড়। জাদুঘর সূত্রের খবর, মঙ্গলবার সকাল পৌনে দশটা নাগাদ জাদুঘরের নিরাপত্তা আধিকারিক জয়দীপ দাস প্রথম বিষয়টি দেখেন। সঙ্গে সঙ্গে তিনি খবর দেন জাদুঘরের পুরাতত্ত্ব বিভাগের আধিকারিকদের। জয়দীপবাবু জানান, সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে, সোমবার রাত ১টা ৮ মিনিট নাগাদ ভেঙে পড়েছে চাঙড়টি। পরে দেখা যায়, উল্টো দিকের ছাদেও ফাটল ধরেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ মে ২০১৫ ০২:৪২
Share:

ফের প্রশ্নের মুখে জাদুঘরের রক্ষণাবেক্ষণ। সংস্কারের এক বছরের মধ্যেই ভেঙে পড়ল ছাদের চাঙড়।

Advertisement

জাদুঘর সূত্রের খবর, মঙ্গলবার সকাল পৌনে দশটা নাগাদ জাদুঘরের নিরাপত্তা আধিকারিক জয়দীপ দাস প্রথম বিষয়টি দেখেন। সঙ্গে সঙ্গে তিনি খবর দেন জাদুঘরের পুরাতত্ত্ব বিভাগের আধিকারিকদের। জয়দীপবাবু জানান, সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে, সোমবার রাত ১টা ৮ মিনিট নাগাদ ভেঙে পড়েছে চাঙড়টি। পরে দেখা যায়, উল্টো দিকের ছাদেও ফাটল ধরেছে।

রক্ষণাবেক্ষণে গাফিলতি বারবার প্রমাণিত হওয়া সত্ত্বেও কর্তৃপক্ষের উদাসীন মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছেন প্রত্নতত্ত্ববিদরাও। কারণ, এ বারের ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছে নবম-দশম খ্রিস্টাব্দের বোধিসত্ত্ব বজ্রপাণির একটি মূর্তি। এ নিয়েও চলছে একে অন্যের ঘাড়ে দোষ চাপানো। যেমন জাদুঘরের জনংযোগ মুখপাত্র অশোক ত্রিপাঠী এটিকে বড় ঘটনা বলতে নারাজ। তিনি জানান, জাদুঘরের ভবন-সহ যাবতীয় জিনিসের রক্ষণাবেক্ষণের দায়িত্ব ন্যাশানাল বিল্ডিংস কনস্ট্রাকশন কর্পোরেশন (এনবিসিসি)-র। তাই কী কারণে এই ঘটনা, তা তাঁরাই বলতে পারবেন। যদিও এনবিসিসি-র এক কর্তা জানান, তাঁদের রক্ষণাবেক্ষণের দায়িত্ব গত ফেব্রুয়ারি মাসেই শেষ হয়ে গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন