ঠিকাদারদের থেকে ‘তোলা আদায়’, ধৃত

ঠিকাদার সংস্থার উপরে জুলুমবাজির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল লালবাজারের দুর্নীতি দমন শাখা। ধৃতের নাম শামিম আনসারি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গার্ডেনরিচ শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৬ ০০:০৮
Share:

ঠিকাদার সংস্থার উপরে জুলুমবাজির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল লালবাজারের দুর্নীতি দমন শাখা। ধৃতের নাম শামিম আনসারি। গার্ডেনরিচ শিপ বিল্ডার্স ঠিকা মজদুর সংগঠনের সাধারণ সম্পাদক শামিম আনসারি গার্ডেনরিচের তৃণমূল নেতা তথা কলকাতা পুরসভার মেয়র পারিষদ কাউন্সিলর শামসুজ্জামান আনসারির ভাইপো।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, তৃণমূল প্রভাবিত গার্ডেনরিচ শিপ বিল্ডার্স সংগঠনের বিরুদ্ধে ঠিকাদার সংস্থাগুলির উপর জুলুমবাজির অভিযোগটা বছর চারেক আগেই উঠে আসছিল। ‘তোলা’ না দেওয়ায় তাঁদের কাজ বন্ধ হওয়ায় বিভিন্ন ঠিকাদার সংস্থার তরফে অভিযোগ জানানো হয় গার্ডেনরিচ থানা থেকে শুরু করে রাজ্যের মন্ত্রী-বিধায়ক ফিরহাদ হাকিমকেও। কিন্তু সমস্যা মেটেনি। ঠিকাদার সংস্থার কর্ণধাররা সম্প্রতি মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হলে তিনি পুলিশ কমিশনারকে ব্যবস্থা নিতে বলেন। শনিবার গোয়েন্দারা হানা দেন গার্ডেনরিচ শিপ বিল্ডার্স ভবনে। এ দিন সকালে গার্ডেনরিচের আক্রা রোড থেকে শামিমকে গ্রেফতার করা হয়।

অভিযোগ, ঠিকা মজদুর সংগঠনের বাধায় ‘হনুমন্ত ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড’ ও ‘পাঁজা এন্টারপ্রাইজ’ নামে দু’টি ঠিকাদার সংস্থাকে গত এক বছরে বিভিন্ন সময়ে গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। হনুমন্ত ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের সিইও পঙ্কজ লোহারিবাল বলেন, ‘‘শিপ বিল্ডার্স ঠিকা মজদুর সংগঠনের সাধারণ সম্পাদক শামিম আনসারি আমাদের থেকে ২৮ লক্ষ টাকা তোলা চেয়েছিলেন। সাত লক্ষ টাকা দিয়েছিলাম। বাকি টাকা না দেওয়ায় গত জুলাইয়ে কাজ বন্ধ করে দেয়।’’ তাঁর কথায়, ‘‘এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমকে জানিয়েছিলাম। তাঁর হস্তক্ষেপেও কোনও কাজ না হওয়ায় মুখ্যমন্ত্রীকে পুরো বিষয়টি জানাই।’’ পাঁজা এন্টারপ্রাইজ নামে এক ঠিকাদার সংস্থার তরফে অজয় পাঁজা বলেন, ‘‘শামিম আনসারি আমাদের কাছে ৫০,০০০ টাকা তোলা দাবি করেন। দিতে অস্বীকার করায় গত অক্টোবরে ১৫ দিন কাজ বন্ধ করে দেয় শামিমের লোকজন। পরে লালবাজারে অভিযোগ জানানোয় ওরা আমার বাড়িতে গিয়ে আক্রমণ করে। পুরো ঘটনা আমি মুখ্যমন্ত্রীকে জানাই।’’ গার্ডেনরিচ কন্ট্রাক্টর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিয়ামত আলি খানের অভিযোগ, ‘‘২০১১ সাল থেকে ঠিকাদার সংস্থাদের থেকে তোলা আদায়ের অভিযোগ পাওয়া গেলেও সম্প্রতি এই ধরনের অভিযোগ বাড়ছে। পুরো বিষয়টি মুখ্যমন্ত্রীকে জানানো ছাড়া কোনও উপায় ছিল না।’’

Advertisement

যে সংস্থার বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ উঠেছে সেই গার্ডেনরিচ শিপ বিল্ডার্স ঠিকা মজদুর সংগঠনের সভাপতি শামসুজ্জামান আনসারি। তাঁর কথায়, ‘‘ঠিকাদারদের অভিযোগ পুরোপুরি মিথ্যা। আমার ভাইপোকে মিথ্যা কেসে ফাঁসানো হয়েছে। এটা চক্রান্ত ছাড়া কিছু নয়।’’ শামিমের গ্রেফতারের প্রতিবাদে এ দিন দুপুরে শামসুজ্জামান আনসারি-সহ প্রায় দুশো তৃণমূল কর্মী আলিপুর আদালত চত্বরে হাজির হন। ধৃতকে আলিপুর আদালতে তোলা হলে বিচারক ১৬ নভেম্বর পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন