Rajaram Rege

অভিষেকের বাড়ি ছাড়াও আর কোথায় কোথায় গিয়ে নজরদারি রাজারামের? জেরায় মিলছে নতুন তথ্য

সোমবার মুম্বই থেকে গ্রেফতার হন ২৬/১১ মুম্বই হামলায় জড়িত রাজারাম রেগে। তাঁকে কলকাতায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনে রেকি করতে দেখা গিয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২২:৪৩
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

মুম্বইয়ে ২৬/১১-র হামলায় জড়িত রাজারাম রেগে শুধু অভিষেকের বাড়ির সামনেই রেকি করেননি। ভিক্টোরিয়া, হাওড়া ব্রিজের মতো কলকাতা শহরের বহু গুরুত্বপূর্ণ এলাকাতেও দেখা গিয়েছে তাঁকে। তদন্তে নেমে রাজারামের সন্দেহজনক গতিবিধি সম্পর্কে আরও বহু তথ্যই ধীরে ধীরে উঠ আসছে লালবাজারের হাতে।

Advertisement

গত ২২ এপ্রিল মুম্বই থেকে গ্রেফতার হন রাজারাম। তার পর থেকে লালবাজারে কলকাতা পুলিশের হেফাজতে রয়েছেন তিনি। তদন্তকারীরা রাজারামকে জেরা করার পাশাপাশি, কলকাতায় তাঁর চার লিঙ্কম্যান, গাড়ির চালক এমনকি মুম্বই থেকে তাঁর স্ত্রীকে ডেকে পাঠিয়েও জেরা করেছে। পরীক্ষা করেছে তাঁর কাছ থেকে পাওয়া ফোন। আর এই ভাবেই গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য হাতে এসেছে পুলিশের।

তদন্তকারীরা মনে করছেন, রাজারাম তাঁর ফোন থেকে একাধিক ছবি ও নানা তথ্য ডিলিট করে দিয়ে থাকতে পারেন। কিন্তু এ ব্যাপারে তাঁকে প্রশ্ন করা হলে তিনি জবাব দিচ্ছেন না। পুলিশ সূত্রে খবর, রাজারাম তাঁর ফোন থেকে বিভিন্ন অ্যাপের মাধ্যমে ফোন করেছিলেন। তিনি কাকে ফোন করেছিলেন, কাঁদের সঙ্গে চ্যাটে কথা হয়েছিল তাঁর, কোথায় কী কী ছবি তুলেছেন এই সমস্ত কিছুই জানার চেষ্টা চলছে। তাই রাজারামের ফোনের লুকোনো তথ্য জানতে ফরেন্সিকে পাঠানো হচ্ছে তাঁর আইফোন।

Advertisement

গত ১৮ এপ্রিল মুম্বই থেকে কলকাতায় এসেছিলেন রাজারাম। ফিরে যান ২০ এপ্রিল। যে গাড়ি করে তিনি কলকাতা বিমানবন্দর থেকে কলকাতা নিউমার্কেট চত্বরের হোটেলে এসে উঠেছিলেন, সেই গাড়ির চালককেও জিজ্ঞাসাবাদ করেছে কলকাতা পুলিশ। তা থেকেই রাজারামের গতিবিধি সম্পর্কে জানা গিয়েছে বহু তথ্য। পুলিশ জেনেছে, ওই গাড়ির চালকের কাছ থেকে অভিষেক এবং মমতা বন্দ্যোপাধ্য্যায় সম্পর্কে নানা কথা জানতে চেয়েছিলেন রাজারাম। হাওড়া ব্রিজ, ভিক্টোরিয়া ঘুরে দেখেছিলেন। শুধু তা-ই নয়, গাড়ির চালক জানিয়েছেন, কলকাতা থেকে ফেরার পথে রসগোল্লা খেতে চেয়ে দু’বার দু’টি নামকরা মিষ্টির দোকানে নিয়ে যেতে বলেন রাজারাম। কিন্তু তাঁকে মিষ্টি নিয়ে ফিরতে দেখেননি ড্রাইভার।

বুধবার কলকাতায় রেগের চার লিঙ্কম্যানকে লালবাজারে ডেকে জেরা করা হয়। এই চার জন কার কথায় রেগের সঙ্গে যোগাযোগ করেছিলেন বা সঙ্গ দিয়েছিলেন, সে ব্যাপারেও জানার চেষ্টা করছে পুলিশ। অন্য দিকে, বুধবার রেগের স্ত্রী, যিনি পেশায় এক জন চিকিৎসক, তাঁকেও মুম্বই থেকে ডেকে পাঠানো হয়েছিল কলকাতায়। রেগের বাড়িতে কাদের যাতায়াত ছিল, সে ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয় তাঁকে।

মুম্বই হামলার মূলচক্রী ডেভিড হেডলি হামলার ঘটনার আগে মুম্বইয়ে এসে যোগাযোগ করেছিলেন রাজারামের সঙ্গে। সেই রাজারামকেই কলকাতায় হরিশ মুখার্জি স্ট্রিটে অভিষেকের বাড়ির সামনে ঘুরে বেড়াতে এবং ছবি তুলতে দেখা যায়। এমনকি, অভিষেকের আপ্তসহায়ককে ফোনও করেছিলেন রাজারাম। তার পরেই তাঁর বিরুদ্ধে পুলিশে অভিযোগ করেন অভিষেকের আপ্ত সহায়ক। যার জেরে গত সোমবার মুম্বই থেকে গ্রেফতার করা হয় রাজারামকে। পুলিশ জানতে পেরেছে, গত দু’বছরে রেগের কলকাতা আসার কোনও ইতিহাস না থাকলেও গত ছ’মাসে রেগের সঙ্গে সল্টলেকের কল সেন্টারের যোগাযোগ ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন