Calcutta News

বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণে ব্যবস্থা ট্র্যাফিক দফতরের

সেতুর যে কাট আউট দিয়ে বাসগুলি ঘুরিয়ে হাওড়া ব্রিজমুখী হত ইতিমধ্যেই সেই জায়গা গার্ডরেল দিয়ে বন্ধ করে দিল পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ০২:১৪
Share:

পৃথক: বঙ্কিম সেতুতে ওঠার মুখে পথচারীদের জন্য গার্ডরেল দিয়ে ঘিরে দেওয়া হয়েছে রাস্তা। শনিবার। ছবি: দীপঙ্কর মজুমদার

বঙ্কিম সেতুর উপরে দুর্ঘটনার পরে এ বার টনক নড়ল পুলিশের। শনিবার থেকে সেতুর যান নিয়ন্ত্রণ করতে কয়েকটি ব্যবস্থা নিল হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক দফতর।

Advertisement

সেতুর যে কাট আউট দিয়ে বাসগুলি ঘুরিয়ে হাওড়া ব্রিজমুখী হত ইতিমধ্যেই সেই জায়গা গার্ডরেল দিয়ে বন্ধ করে দিল পুলিশ। পাশাপাশি সেতুর বঙ্গবাসী মোড়ের দিকে কোনও ফুটপাত না থাকায় পথচারীদের জন্যে এক পাশে গার্ডরেল দিয়ে রাস্তা করা হল। হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, সিদ্ধান্ত হয়েছে যানবাহনের জন্য আরও কয়েকটা চ্যানেল করা হবে। সেতুর ওই জায়গায় বসানো হবে সিসি ক্যামেরা। যদিও এত কিছুর পরে শনিবারও সেতুর উপরে বেআইনি পার্কিং রুখতে পুলিশকে ব্যবস্থা নিতে দেখা যায়নি। পুলিশের বক্তব্য, মেট্রোর কাজের জন্য সেতুর উপরে পার্কিং ছাড়া কোনও জায়গা পাওয়া যাচ্ছে না।

শুক্রবার সকালেই একটি সরকারি বাস সেতুর কাট আউট দিয়ে ঘোরানোর সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে ঢাল দিয়ে গড়িয়ে আসে। সেই বাসের ধাক্কায় দুই তরুণী গুরুতর আহত হন। তাঁদের মধ্যে উপমা মুখোপাধ্যায় বলে রাজ্য বিদ্যুৎ দফতরের এক জন কর্মীকে হাওড়া জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। অন্য তরুণীকে প্রথমে হাওড়া হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে গ্রিন করিডর করে তাঁকে এসএসকেএম হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপাতাল সূত্রের খবর, তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। কথাও বলছেন। দেবলীনা রায় নামে ওই তরুণী ডায়মন্ড হারবার জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশিস রায়ের মেয়ে।

Advertisement

এ দিন সকাল থেকেই হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক কর্তারা রাস্তায় নেমে যান শাসনের পাশাপাশি সেতু দিয়ে যাওয়া বেআইনি গাড়ি দেখলেই জরিমানা করেছেন। প্রতিটি বাস বঙ্গবাসীর মোড়ের কাছের কাট আউট দিয়ে যাতে ঘোরানো হয় তার তদারকি করেন। হাওড়া সিটি পুলিশের এ সি পি ট্র্যাফিক অশোক চট্টোপাধ্যায় বলেন, “ওখানে অনেকগুলো ট্র্যাফিক সিগন্যাল লাগানো হবে। গাড়ির জন্য আরও চ্যানেল তৈরি করা হবে। সিসি ক্যামেরাও লাগানো হবে।’’ অশোকবাবু জানান, পথচারীদের জন্যে আলাদা চ্যানেল করা হয়েছে। এখন থেকে সেই পথ ধরেই যাতায়াত করতে হবে।

পুলিশ সূত্রের খবর, বর্তমানে বঙ্গবাসীর কাছে যে কাট আউটে বাস ঘোরানোর ব্যবস্থা করা হয়েছে, তা দিয়ে সরকারি লম্বা বাসগুলি ঘোরানো যাচ্ছে না। তাই ইস্ট ওয়েস্ট মেট্রোর কাছে আবেদন করা হয়েছে, সেতু থেকে নামার ঢালে লম্বা বাসগুলি ঘোরানোর জন্যে একটি আলাদা চ্যানেল তৈরি করা যায় কি না তা দেখতে।

সেতুর উপরে বেআইনি পার্কিং এর বিরুদ্ধে কি ব্যবস্থা নিচ্ছে পুলিশ?

অশোকেবাবু বলেন, ‘‘হাওড়া ময়দান এলাকা জুড়ে মেট্রোর কাজ চলায় বাসগুলো সেতুর উপরে রাখতে পুলিশকে অনুমতি দিতে হচ্ছে। তবে অন্য যানবাহন থাকলে সেগুলি সরিয়ে দেওয়া হবে। জরিমানাও করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন