বিসর্জনে বিদ্যুৎ থাকবে না ওভারহেড তারে

সূত্রের খবর, বিসর্জনের দিনগুলি ২৪ ঘণ্টাই বন্ধ রাখা হবে সার্কুলার রেলের ওভারহেড তারের বিদ্যুৎ স‌ংযোগ। এখন থেকে প্রতিটি পুজোর বির্সজনের দিন বিছিন্ন থাকবে সার্কুলার রেলের ওভারহেড তারের বিদ্যুৎ স‌ংযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৭ ০১:৩২
Share:

গণেশ পুজোর বিসর্জন থেকে শিক্ষা নিল পুলিশ। দুর্গা পুজোর বিসর্জন যাতে নির্বিঘ্নে হয় তার জন্য রেলের সঙ্গে বৈঠক করল পুলিশ। সূত্রের খবর, বিসর্জনের দিনগুলি ২৪ ঘণ্টাই বন্ধ রাখা হবে সার্কুলার রেলের ওভারহেড তারের বিদ্যুৎ স‌ংযোগ। এখন থেকে প্রতিটি পুজোর বির্সজনের দিন বিছিন্ন থাকবে সার্কুলার রেলের ওভারহেড তারের বিদ্যুৎ স‌ংযোগ। লালবাজার জানায়, এত দিন বড় পুজোর বিসর্জনেই শুধু বন্ধ থাকত বিদ্যুৎ সংযোগ। কিন্তু এ বার থেকে পুলিশ আগেই বাকি পুজোর বিসর্জনের দিনক্ষণ রেলকে জানিয়ে দেবে। রেল ওভারহেডের বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেবে।

Advertisement

বাজে কদমতলা ঘাটে বিসর্জন দিতে গিয়ে বাইশ ফুট উচ্চতার গণেশ মূর্তির চালা আটকে যায় ওভারহেড তারে। মৃত্যু হয় তিন জনের। এর পরেই গণেশ-বিশ্বকর্মার মতো পুজোর জন্যেও কড়াকড়ির সিদ্ধান্ত নেয় পুলিশ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি প্রতিটি ঘাটে ঢোকার আগে ওভারহেড পোস্ট লাগানো হচ্ছে। যাতে নির্দিষ্ট উচ্চতার বেশি প্রতিমা হলে তা আটকে যায়।

লালবাজার সূত্রে খবর, বিসর্জনে অপ্রীতিকর ঘটনা ঠেকাতে জলপথে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। কলকাতা পুলিশের রিভার ট্র্যাফিক পুলিশের অধীন ২৪টি গঙ্গার ঘাটে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যেরা নৌকায় থাকবেন। মোট ৩৬টি বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়ন থাকবে বিসর্জনের ক’দিন। এ ছাড়াও পুলিশ এবং সিভিল-ডিফেন্স মিলিয়ে মোট ৬টি স্পিডবোট গঙ্গায় টহল দেবে। যাতে অফিসারদের নেতৃত্বে বাহিনীর সদস্যেরা থাকবেন।

Advertisement

বিসর্জন উপলক্ষে ২৪টি ঘাট নিরাপত্তার চাদরে মোড়া থাকবে বলে পুলিশ জানিয়েছে। বিসর্জন চলাকালীন বিভিন্ন রাস্তা-সহ ঘাটের নিরাপত্তার দায়িত্বে থাকবেন ডিসি পদ মর্যাদার অফিসাররা। এ ছাড়াও থাকছে সাতটি ওয়াচ টাওয়ার, কুইক রেসপন্স টিম-সহ পুলিশ অ্যাসিস্ট্যান্ট বুথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন