Calcutta High Court

রাত ৮টার মধ্যে মানিককে যেতে হবে সিবিআই দফতরে, চাইলে গ্রেফতারও করা যাবে, বলে দিল আদালত

মঙ্গলবারই টেটের খাতা নষ্ট করার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সে বিষয়ে মানিককে জিজ্ঞাসাবাদ করবে সিবিআই। রাত ৮টার মধ্যে তাঁকে হাজিরা দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৩:২৭
Share:

মানিককে চাইলে সিবিআই হেফাজতেও নিতে পারে। —ফাইল চিত্র।

টেট ‘দুর্নীতি’ মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যকে মঙ্গলবারই হাজিরার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, রাত ৮টার মধ্যে মানিককে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে। তদন্তে অসহযোগিতা করলে মানিককে নিজেদের হেফাজতেও নিতে পারবে সিবিআই।

Advertisement

মঙ্গলবারই টেটের খাতা (ওএমআর শিট) নষ্ট করার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই বিষয়ে মানিককে জিজ্ঞাসাবাদ করতে পারে সিবিআই। আদালত জানিয়েছে, মঙ্গলবার রাত ৮টার মধ্যে মানিককে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে। তিনি যদি তদন্তে সহযোগিতা না করেন, তা হলে সিবিআই তাঁকে হেফাজতে নিয়ে জেরা করতে পারবে বলেও জানিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

২০১৪ সালের টেট পরীক্ষার উত্তরপত্র নষ্ট করা হয়েছে বলে অভিযোগ। মোট ১২ লক্ষের বেশি ওএমআর শিট নষ্ট করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। টেটের উত্তরপত্র কেন নষ্ট করা হল, সে বিষয়ে তদন্ত করে এক মাসের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে রিপোর্ট জমা করতে হবে হাই কোর্টে। মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১ নভেম্বর।

Advertisement

উল্লেখ্য, এর আগে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় হাই কোর্টের নির্দেশে তদন্তভার পায় সিবিআই। পরে রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে নিযুক্ত শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য চাওয়া হয়। ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর থেকে যে সমস্ত শিক্ষক নিয়োগপত্র পেয়েছেন, তাঁদের নিয়োগপত্র-সহ যাবতীয় নথি হাতে পায় সিবিআই। সংশ্লিষ্ট মামলায় একাধিক গ্রেফতারির ঘটনা ঘটেছে। এ বার উত্তরপত্র-বিতর্কেও পদক্ষেপ করল আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন