পণ্যবাহী গাড়ির জন্য প্রস্তাব উড়ালপুলের

পুলিশের দাবি, সকাল থেকে বন্দর এলাকায় লরি বা ট্রেলার চলাচল বন্ধ থাকলেও বেলা বারোটার পর থেকে বিকেল পর্যন্ত তা চলাচল করে।

Advertisement

শিবাজী দে সরকার

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ০৩:১৬
Share:

হয়রানি: সার সার লরি-ট্রেলারের কারণে যানজটে এ ভাবেই রুদ্ধ হয়ে থাকে বন্দর এলাকা। ফাইল চিত্র

বন্দর এলাকায় লরি এবং ট্রেলারের জটের কারণে ভোগান্তিতে পড়েননি, এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। ওই এলাকায় এই সমস্যা সারা বছরের। এ বার সাধারণ মানুষকে বন্দর এলাকার যানজট থেকে মুক্তি দিতে সচেষ্ট হল কলকাতা পুলিশ। শুধুমাত্র মালবাহী গাড়ি চলাচলের জন্য একটি উড়ালপুল তৈরির কথা ভাবছে তারা। লালবাজার সূত্রের খবর, ইতিমধ্যেই এ ব্যাপারে কয়েক দফা বৈঠক করেছেন পুলিশের কর্তারা। সব কিছু প্রস্তাব আকারে শীঘ্রই নবান্নে পাঠাবেন তাঁরা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, বন্দর এলাকার সত্য ডাক্তার রোড থেকে বিদ্যাসাগর সেতু পর্যন্ত ওই উড়ালপুল তৈরির কথা ভাবা হয়েছে। গার্ডেনরিচ রোডের উপরে ওই উড়ালপুল তৈরি হলে বন্দর এলাকা দিয়ে মেটিয়াবুরুজ বা গার্ডেনরিচ যাতায়াতের পথে যানজট কমবে বলে মনে করছেন পুলিশের শীর্ষ কর্তারা। তবে লরি-ট্রেলার চলাচলের জন্য ওই উড়ালপুল তৈরির কথা ভাবা হলেও পরে প্রয়োজন মতো তা বদলানো হতে পারে বলে পুলিশের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে। শহরে একাধিক উড়ালপুল থাকলেও শুধু মালবাহী গাড়ির জন্য উড়ালপুলের প্রস্তাব ও ভাবনা নতুন।

পুলিশের দাবি, সকাল থেকে বন্দর এলাকায় লরি বা ট্রেলার চলাচল বন্ধ থাকলেও বেলা বারোটার পর থেকে বিকেল পর্যন্ত তা চলাচল করে। ফলে প্রতি দিন দুপুরের পর থেকে ধর্মতলা হয়ে বন্দর এলাকায় পৌঁছতে কালঘাম ছুটে যায় শহরবাসীর। সত্য ডাক্তার রোড, গার্ডেনরিচ রোড, সার্কুলার গার্ডেনরিচ রোড-সহ ওই এলাকার বিভিন্ন রাস্তায় দীর্ঘ সময় সার দিয়ে দাঁড়িয়ে থাকে লরি। দুর্ভোগে পড়েন অফিসযাত্রী, স্কুলপড়ুয়া থেকে শুরু করে সাধারণ মানুষ। যানজটের মাত্রা তীব্র আকার ধারণ করায় গত বছর দিনের বেলায় বন্দরে লরির প্রবেশ নিষিদ্ধ করেছিল লালবাজার। কিন্তু
পরবর্তী সময়ে তা শিথিল করা হয়।

Advertisement

লালবাজার জানিয়েছে, পরিকল্পনা মাফিক প্রায় তিন কিলোমিটার দীর্ঘ ওই উড়ালপুল বিদ্যাসাগর সেতু হয়ে প্রিন্সেপ ঘাটের কাছে সংযুক্ত করার কথা ভাবা হয়েছে। যাতে বন্দর থেকে বার হওয়া লরি-ট্রেলার সোজা উড়ালপুল দিয়ে বিনা বাধায় বিদ্যাসাগর সেতুতে পৌঁছে যেতে পারে। আবার শহরের বাইরে থেকে আসা বন্দরগামী যে কোন মালবাহী গাড়িও খুব সহজেই ডকে পৌঁছতে পারবে ওই উড়ালপুল দিয়ে।

পুলিশের একাংশ জানায়, বন্দর এলাকার গার্ডেনরিচ-মেটিয়াবুরুজের যানজটের কথা মাথায় রেখে ইতিমধ্যেই গার্ডেনরিচ উড়ালপুল তৈরি করা হয়েছে। ফলে এখন দক্ষিণ কলকাতার সঙ্গে গার্ডেনরিচের যোগাযোগ বেশ সুগম হয়েছে। পুলিশ কর্তাদের অনুমান, লালবাজারের ভাবনায় থাকা নতুন উড়ালপুলের পরিকল্পনা বাস্তবায়িত হলে মধ্য কলকাতা থেকে যানজট এড়িয়ে গার্ডেনরিচে পৌঁছনো সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন