Belgharia Railway Over bridge

বেলঘরিয়া আরওবি সারাবে পূর্ত দফতর

আরওবি-র ক্ষেত্রে সারাই ও প্রয়োজনীয় সংস্কারের জন্য দু’বছরের সময়সীমার কথা উল্লেখ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০৩:১২
Share:

প্রতীকী ছবি

বেলঘরিয়া রেলওয়ে ওভারব্রিজের (আরওবি) মেরামতির কাজ করতে চলেছে রাজ্য পূর্ত দফতর। সে ব্যাপারে প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণের পরে দরপত্র আহ্বানও করা হয়ে গিয়েছে বলে দফতর সূত্রের খবর।

Advertisement

ওই আরওবি-র ক্ষেত্রে সারাই ও প্রয়োজনীয় সংস্কারের জন্য দু’বছরের সময়সীমার কথা উল্লেখ করা হয়েছে। ‘কলকাতা নর্থ ডিভিশন’-এর অধীনে ওই কাজ করা হবে। দফতরের এক কর্তার কথায়, ‘‘কাজটির পরিকল্পনা অনেক দিন ধরেই হয়েছিল। প্রাথমিক পর্বের প্রস্তুতি শুরু করা হয়েছে।’’

এমনিতে রাজ্যের সব সেতু সারাইয়ে কী পদক্ষেপ করা হবে, তা নিয়ে নির্দিষ্ট সময় অন্তর পর্যালোচনা বৈঠক করা হয় বলে জানাচ্ছেন দফতরের কর্তারা। সেখানে ডিভিশনভিত্তিক সেতু সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট পেশ করতে হয়। তার উপরে ভিত্তি করেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। দফতরের কর্তাদের একাংশ জানাচ্ছেন, রাজ্যে দেড় হাজারেরও বেশি সেতুর এই মুহূর্তে মেরামতির প্রয়োজন রয়েছে। কিন্তু সেগুলি একসঙ্গে সারাই হবে নাকি অগ্রাধিকার ভিত্তিতে তা করা হবে, তা নিয়েই ভাবনাচিন্তা চলছে।

Advertisement

২০১৮ সালে মাঝেরহাট সেতু ভাঙার পর থেকেই সেতুর স্বাস্থ্য পরীক্ষা নিয়ে দফতরের তরফে তৎপরতা লক্ষ করা গিয়েছে। ছ’টি সংস্থা নিয়োগ করে রাজ্যের সমস্ত সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। একাধিক সেতুর স্বাস্থ্য নিয়ে চিন্তার অবকাশ রয়েছে বলে জানাচ্ছে‌ দফতরের একাংশ। এক কর্তার কথায়, ‘‘মাঝেরহাট সেতু ভাঙার পর থেকেই সেতুর স্বাস্থ্য সংক্রান্ত সব বিষয়কে বাড়তি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন