Kolkata Weather Update

সাগরে ঘূর্ণাবর্ত, বৃষ্টিতে জলমগ্ন কলকাতার বেশ কিছু রাস্তা, মন্থর ট্র্যাফিক, কত দিন চলবে বর্ষণ?

কলকাতায় মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। বৃষ্টির নেপথ্যে রয়েছে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকেও বৃষ্টি হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৬:৩৮
Share:

বৃষ্টিতে জলমগ্ন কলকাতার রাস্তা। —নিজস্ব চিত্র।

বর্ষার বৃষ্টিতে কলকাতায় যানজটের সমস্যা লেগেই আছে। বৃহস্পতিবারও সকাল থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে শহরে। একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা যে কারণে জলমগ্ন। ফলে ট্র্যাফিক নিয়ন্ত্রণেও সমস্যা হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত আগামী তিন দিন বৃষ্টি চলবে শহরে।

Advertisement

কলকাতায় মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। বৃষ্টির নেপথ্যে রয়েছে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। তবে স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকেও বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে এখনই কলকাতায় তাপমাত্রার বড় কোনও হেরফের হবে না।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতায় সকাল সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত তিন ঘণ্টায় ৪২.৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বিকেলেও বৃষ্টি চলতে পারে। কলকাতার রাস্তায় এই বৃষ্টিতে জল জমে গিয়ে যান চলাচলে সমস্যা হতে পারে। আগেভাগেই সে বিষয়ে সতর্ক করেছে হাওয়া অফিস। প্রয়োজন না থাকলে বাড়ি থেকে না বেরোনোই ভাল।

Advertisement

ইতিমধ্যে কলকাতার একাধিক রাস্তায় জল জমে গিয়েছে। ট্র্যাফিক পুলিশ সূত্রে খবর, থিয়েটার রোড, ক্যামাক স্ট্রিট, এজেসি বোস রোড, ডিএইচ রোড, আলিপুর রোড, বর্ধমান রোড এবং শরৎ বোস রোডে জল জমে থাকার কারণে যান চলাচলে সমস্যা হচ্ছে। এই রাস্তাগুলিতে ধীরে ধীরে গাড়ি চলছে। ফলে যানজট দেখা দিয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেই কারণে সাগর থেকে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে। এই ঘূর্ণাবর্তের কারণেই আগামী রবিবার দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর।

রবিবার ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়ায়। ঘূর্ণাবর্ত আরও কিছুটা স্থলভাগের দিকে এগিয়ে আসার কারণে বৃষ্টি বাড়বে উপকূল সংলগ্ন জেলাগুলিতে। তবে কলকাতায় এই মুহূর্তে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। বিক্ষিপ্ত ভাবে আরও তিন দিন ভিজতে পারে শহর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন