Driving License

‘অবাধ্য’ চালকের লাইসেন্স সাসপেন্ড করবে আরটিএ

প্রসঙ্গত, মত্ত অবস্থায় বা বেপরোয়া ভাবে গাড়ি চালালে এত দিন চালকের লাইসেন্স সাসপেন্ড করার সুপারিশ করতেন ট্র্যাফিক সার্জেন্ট বা অফিসার।

Advertisement

শিবাজী দে সরকার

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ০৬:৫১
Share:

মদ্যপ অবস্থায় গাড়ি চালালে বাতিল হবে লাইসেন্স। — ফাইল চিত্র।

মত্ত অবস্থায় কিংবা বেপরোয়া ভাবে গাড়ি চালালে এ বার থেকে অভিযুক্ত চালকের লাইসেন্স সাসপেন্ড করবে আঞ্চলিক পরিবহণ দফতর (রিজিয়োনাল ট্রান্সপোর্ট অথরিটি)। এর জন্য সংশ্লিষ্ট চালকের লাইসেন্স এবং অন্যান্য নথি সুপারিশ-সহ দফতরে জমা দিতে হবে পুলিশকে। সেই সুপারিশ যাচাই করে ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন আঞ্চলিক পরিবহণ অধিকর্তা (আরটিও)। তবে প্রয়োজন হলে তিনি সেই সুপারিশ না-ও মানতে পারেন। ড্রাইভিং লাইসেন্স সাসপেন্ড করা নিয়ে সম্প্রতি পরিবহণ দফতরের জারি করা নির্দেশিকায় এই বিষয়টির উল্লেখ করা হয়েছে। এর পাশাপাশি, পরিবহণ দফতরের তরফে নির্দিষ্ট নিয়ম-বিধিও জারি করা হয়েছে। তবে কবে থেকে এই ব্যবস্থা কার্যকর হবে, সেই ব্যাপারে কিছু জানায়নি লালবাজার।

Advertisement

প্রসঙ্গত, মত্ত অবস্থায় বা বেপরোয়া ভাবে গাড়ি চালালে এত দিন চালকের লাইসেন্স সাসপেন্ড করার সুপারিশ করতেন ট্র্যাফিক সার্জেন্ট বা অফিসার। ট্র্যাফিক বিভাগের অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার কোনও আধিকারিক পরিস্থিতি বুঝে সেই সুপারিশ কার্যকর করতেন। তিন মাসের জন্য অভিযুক্ত চালকের লাইসেন্স সাসপেন্ডকরা হত।

এই নিয়মে বদল আনা হচ্ছে কেন? পুলিশ সূত্রের খবর, এর মূলে রয়েছে মাস সাতেক আগের একটি ঘটনা। গত মে মাসে গাড়ি করে বাড়ি ফিরছিলেন এক দম্পতি। তাঁদের গাড়ির গতি মাত্রাতিরিক্ত ছিল, এই অভিযোগে পুলিশ সেই চালকের লাইসেন্স বাজেয়াপ্ত করে। পরে ট্র্যাফিক বিভাগের এক অ্যাসিস্ট্যান্ট কমিশনার তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করেন। পুলিশের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই দম্পতি। সেই মামলাতেই জুলাই মাসে আদালত জানায়, পুলিশ কোনও ভাবেই চালকের লাইসেন্স সাসপেন্ড বা বাতিল করতে পারবে না। সেই ক্ষমতা আছে শুধু পরিবহণ দফতরের।

Advertisement

সূত্রের খবর, পরিবহণ দফতরের তরফে জারি করা নির্দিষ্ট নিয়ম-বিধিতে বলা হয়েছে, মত্ত অবস্থায়, বেপরোয়া ভাবে কিংবা হেলমেট ছাড়া কেউ গাড়ি চালালে অভিযুক্ত চালকের লাইসেন্স বাজেয়াপ্ত করে আঞ্চলিক পরিবহণ দফতরে সুপারিশ করবে পুলিশ। লাইসেন্স বাজেয়াপ্ত করার তিন দিনের মধ্যে সুপারিশ পাঠাতে হবে। এর পরে সব খতিয়ে দেখে আঞ্চলিক পরিবহণ অধিকর্তা ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন। সেই সিদ্ধান্ত তিনি ‘সারথি’ পোর্টালে আপলোড করবেন। তবে সুপারিশে থাকা নথিতে আঞ্চলিক পরিবহণ অধিকর্তা সন্তুষ্ট না হলে তিনি অভিযুক্ত চালককে শুনানির জন্য ডেকে পাঠাতে পারেন। শুনানিতে হওয়া সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে পাঠাতে হবে রাজ্য পরিবহণ দফতরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন