দমদম টাউন হলের সংস্কার করছে পুরসভা

এক সময়ে সিনেমা হল হওয়ার সুবাদে এখনও টাউন হল সংলগ্ন এলাকা বাসযাত্রীদের কাছে ‘অরো স্টপেজ’ নামে পরিচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০২:৩১
Share:

এই চেহারাই বদলে যাবে। ছবি: স্নেহাশিস ভট্টাচার্য।

টাউন হলের সংস্কারে উদ্যোগী হয়েছে দমদম পুরসভা। স্থির হয়েছে, থিয়েটারের পরিকাঠামো তৈরি করা হবে এখানে।

Advertisement

দমদম বিধানসভা কেন্দ্রের অধীন রবীন্দ্র ভবনের পরে গত বছরই নাটকের মঞ্চ হিসাবে সেজে উঠেছে অজিতেশ মঞ্চ। দু’টি হলই দক্ষিণ দমদম পুরসভার অন্তর্গত। সেই অর্থে দমদম পুর এলাকায় নাটক মঞ্চস্থ করার কোনও হল ছিল না। পুরসভা সূত্রের খবর, টাউন হলের সংস্কার যে প্রয়োজন, পুরকর্তাদের ঘরোয়া আলোচনায় বারবার সেই প্রসঙ্গ উঠে আসছিল। বিষয়টি নিয়ে দমদমের বিধায়ক তথা নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসুর সঙ্গে আলোচনা করেন পুর প্রধান হরীন্দ্র সিংহ। পুরসভা সূত্রের খবর, এর পরেই থিয়েটারের আদলে টাউন হলের সংস্কারের বিষয়টি গতি পায়।

এক সময়ে সিনেমা হল হওয়ার সুবাদে এখনও টাউন হল সংলগ্ন এলাকা বাসযাত্রীদের কাছে ‘অরো স্টপেজ’ নামে পরিচিত। এক পুর আধিকারিক জানান, বৃষ্টি হলেই টাউন হলের ভিতরে জল জমে যায়। সংস্কারের কাজে এই রোগ সারাতে বিশেষ নজর দিচ্ছেন পুরসভার ইঞ্জিনিয়ারেরা। নাটকের কথা মাথায় রেখেই কাজের রূপরেখা তৈরি হয়েছে। সেই মতো গ্রিন রুমের আয়তন বাড়ানো হচ্ছে। নাটকের দৃশ্যসজ্জার জন্য ব্যবহৃত সামগ্রী রাখতে তৈরি হচ্ছে ঘর। থিয়েটারে আলোর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। নকশায় সেই বিষয়টিও গুরুত্ব পেয়েছে। এক পুরকর্তা জানান, বদলে ফেলা হবে সিলিং। কার্পেটে মোড়ানো হবে হলের মেঝে। নতুন করে তৈরি হচ্ছে শব্দ ব্যবস্থা। দর্শকদের সুবিধার জন্য আরামদায়ক আসনের পাশে আলো থাকবে। শীতাতপ যন্ত্রের ওজন বাড়ানো হচ্ছে। সব মিলিয়ে আনুমানিক সাড়ে তিন কোটি টাকা খরচ ধরা হয়েছে। তবে পরে তা বাড়তেও পারে। আগামী ১৮ ফেব্রুয়ারির পরে দ্রুততার সঙ্গে কাজ শুরু হয়ে যাবে।

Advertisement

পুর প্রধান হরীন্দ্র সিংহ বলেন, ‘‘পুরসভার এই হলের সংস্কার করতে চেয়ে ব্রাত্য বসুর কাছে সাহায্য করেছেন।’’ স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘টাউন হলের সংস্কারের জন্য অনেক দিন ধরে চেষ্টা ছিল। কাজটা শেষ হলে সত্যিই নাটকের পরিসর বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন