ভর্তি হতে ৬০ হাজার, টোপ দিয়ে ধৃত ছাত্র

পুলিশ জানিয়েছে, সদ্য দ্বাদশ পাশ করা এক তরুণ সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট লক্ষ করেন। তাতে লেখা ছিল, কলকাতা থেকে কৃষ্ণনগরের মধ্যে যে কোনও কলেজে ভর্তি করানোর ব্যবস্থা আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ জুন ২০১৮ ০৩:০৯
Share:

স্নাতক স্তরে টাকা নিয়ে ভর্তি রুখতে পোস্টার পড়েছে কলেজে কলেজে। কড়া বার্তা দিয়েছেন শিক্ষামন্ত্রী। কিন্তু তার পরেও টাকা দিয়ে ভর্তির সংস্কৃতি যে দূর হয়নি, সেই প্রমাণ মিলল। এ বার ভর্তির নামে প্রতারণার অভিযোগে আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজ থেকে গ্রেফতার করা হল এক ছাত্রকে। ধৃতের নাম রবিন দাস। তিনি বারাসতের একটি কলেজে প্রথম বর্ষের পড়ুয়া। এই চক্রে রবিন ছাড়াও বৃন্দা ভট্টাচার্য, গুণন্বিতা সিংহ এবং রণ রায় নামে তিন জনকে খুঁজছে পুলিশ।

Advertisement

পুলিশ জানিয়েছে, সদ্য দ্বাদশ পাশ করা এক তরুণ সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট লক্ষ করেন। তাতে লেখা ছিল, কলকাতা থেকে কৃষ্ণনগরের মধ্যে যে কোনও কলেজে ভর্তি করানোর ব্যবস্থা আছে। ওই পড়ুয়া যোগাযোগ করলে একটি ফোন নম্বর দেওয়া হয়। তাতে ফোন করলে এক তরুণী ধরেন। ছাত্রটি আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে ভর্তি হতে চাইলে ৬০ হাজার টাকায় রফা হয়। তরুণী নিজেকে সিটি কলেজের ছাত্র সংসদের প্রতিনিধি বলেও দাবি করেছিলেন। তিনি জানান, কলেজের সামনে এক যুবক এসে ওই পড়ুয়ার আসল মার্কশিট নেবেন। তার পরেই ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

পুলিশ সূত্রের খবর, বুধবার ওই তরুণ এসে দেখেন, শুধু অনলাইনে ভর্তির কথা জানিয়ে পোস্টার রয়েছে। টাকা নিয়ে ভর্তি হয় না, সে কথাও লেখা। এর পরেই তিনি ছাত্র সংসদে যোগাযোগ করলে জানতে পারেন, ওই তরুণী কলেজের কেউ নন। যুবকের মার্কশিট নিতে আসার কথাও জানান পড়ুয়াটি। কিছু ক্ষণ পরে রবিন মার্কশিট নিতে এলে তাঁকে পাকড়াও করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন