কারশেড থেকেই বিশেষ নজরদারি

মেট্রো কর্তৃপক্ষ আজ, শুক্রবার থেকে নোয়াপাড়া কারশেডে বিশেষ নজরদারি চালানোর কথা জানিয়েছেন। এ জন্য মেট্রো রেলের চিফ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারকে সাময়িক ভাবে পার্ক স্ট্রিটের মেট্রো ভবন ছেড়ে নোয়াপাড়া কারশেডে রক্ষণাবেক্ষণের কাজ তদারকি করতে বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ জুন ২০১৮ ০১:৫০
Share:

ফাইল চিত্র।

মেট্রোয় আচমকা বিভ্রাটের মুখে পড়লে চালক, গার্ড-সহ কর্মীদের কী করণীয় তা জানাতে দিন দুয়েক আগেই বিশেষ কর্মশালার আয়োজন করেন মেট্রো কর্তৃপক্ষ। উপস্থিত ছিলেন সংস্থার জেনারেল ম্যানেজার অজয় বিজয়বর্গীয়-সহ অন্য শীর্ষ কর্তারাও। তার পরেও যাবতীয় সচেতনতা ভেস্তে দিয়ে চলতি সপ্তাহেই তিন দিন বিভিন্ন স্টেশনে মেট্রো বিকল হওয়ার ঘটনা ঘটেছে। পরিস্থিতি সামলাতে মেট্রো কর্তৃপক্ষ আজ, শুক্রবার থেকে নোয়াপাড়া কারশেডে বিশেষ নজরদারি চালানোর কথা জানিয়েছেন। এ জন্য মেট্রো রেলের চিফ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারকে সাময়িক ভাবে পার্ক স্ট্রিটের মেট্রো ভবন ছেড়ে নোয়াপাড়া কারশেডে রক্ষণাবেক্ষণের কাজ তদারকি করতে বলা হয়েছে।

Advertisement

দিন কয়েক আগে গিরিশ পার্ক স্টেশনে মেট্রো রেলের বাতানুকূল যন্ত্র নিয়ে সমস্যা দেখা যায়। তাই বৃহস্পতিবার সব রেকের মাথায় বসানো বাতানুকূল যন্ত্র নিয়মিত সাফ করার পরামর্শ দিয়েছেন মেট্রোর জেনারেল ম্যানেজার। বাতানুকূল যন্ত্র কোনও কারণে কাজ না করলে অন্তত এসি-র ব্লোয়ার যাতে ঠিক মতো কাজ করে, সে দিকে নজর রাখতে বলা হয়েছে।

বুধবার ময়দান স্টেশনে মেট্রোর দরজা খোলা নিয়ে সমস্যার পরে নন এসি রেকে দরজার সুইচ পরীক্ষা করার কথাও এ দিন বলা হয়েছে। কোনও কারণে যাতে সেই ব্যবস্থায় ত্রুটি না হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে। কারশেড থেকে রেক বার করার আগে ব্রেক এবং অন্য যন্ত্র পরীক্ষা করার কথাও বলা হয়েছে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, “নতুন রেক চালু না হওয়া পর্যন্ত পুরনো রেকের রক্ষণাবেক্ষণে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। আপাতত এ ছা়ড়া অন্য কোনও উপায় নেই।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন