Presidency University

Entrance Exam: প্রবেশিকা বন্ধের প্রতিবাদে শিক্ষকেরা

গত বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে উপাচার্যদের বৈঠকে প্রবেশিকা পরীক্ষা বন্ধের কথা জানিয়ে দেওয়া হয়।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ০৭:০০
Share:

প্রতীকী ছবি।

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষা বন্ধের প্রতিবাদ আগেই জানিয়েছেন যাদবপুর এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ। এ বার প্রবেশিকা পরীক্ষা বন্ধের বিরোধিতা করলেন কলকাতা, যাদবপুর-সহ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

Advertisement

সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে রবিবার কলকাতা, যাদবপুর, বর্ধমান, কল্যাণী, বিদ্যাসাগর এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়েছে, প্রবেশিকা পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করছেন তাঁরা। বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষা নেবে কি না, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাদেরই। পড়াশোনার সঙ্গে সরাসরি সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়ে সরকারের সিদ্ধান্ত চাপিয়ে দিলে তা কেবল বিশ্ববিদ্যালয়ের স্বাধিকারে হস্তক্ষেপ করা ছাড়াও শিক্ষার গুণগতমান উন্নয়নের পক্ষেও অন্তরায় হয়ে দাঁড়াবে। উচ্চতর শিক্ষায় প্রবেশে মেধাই অগ্রগণ্য হওয়া উচিত। কোন পদ্ধতিতে সেটি নিশ্চিত করা যাবে, বিশ্ববিদ্যালয়গুলি তা নিজেদের মতো করে পূর্ণ স্বাধীনতা নিয়ে নির্ণয় করুক।

গত বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে উপাচার্যদের বৈঠকে প্রবেশিকা পরীক্ষা বন্ধের কথা জানিয়ে দেওয়া হয়। করোনা পরিস্থিতিতে এই বছর শেষ পরীক্ষার ফলের ভিত্তিতে পড়ুয়াদের স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কারণে দিন ঘোষণার পরেও প্রেসিডেন্সির প্রবেশিকা পরীক্ষা বাতিল করেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। প্রেসিডেন্সির ছাত্র সংসদ এবং ছাত্র সংগঠন আইসি এই বিষয়ে প্রতিবাদ জানিয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা ও বিজ্ঞানের ছাত্র সংসদের পক্ষ থেকেও উঠেছে প্রতিবাদ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন