মেট্রোয় ঘোষণার যন্ত্র পরীক্ষায় টেস্ট বেঞ্চ

যাত্রীদের উদ্দেশে ট্রেনে মেট্রো রেল কর্তৃপক্ষের কোনও কোনও ঘোষণা যান্ত্রিক গোলযোগের কারণে ঠিক শোনা যায় না। মাঝেমধ্যেই ওঠে এমন অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০১৯ ০১:১৮
Share:

—ফাইল চিত্র।

যাত্রীদের উদ্দেশে ট্রেনে মেট্রো রেল কর্তৃপক্ষের কোনও কোনও ঘোষণা যান্ত্রিক গোলযোগের কারণে ঠিক শোনা যায় না। মাঝেমধ্যেই ওঠে এমন অভিযোগ। সেই সমস্যা কাটাতে এ বার উদ্যোগী হল মেট্রো। রবিবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি সি শর্মা কবি সুভাষ স্টেশনের কারশেডে একটি ‘টেস্ট বেঞ্চের’ উদ্বোধন করলেন। এটির মাধ্যমে ঘোষণার যন্ত্রপাতি ঠিক মতো রক্ষণাবেক্ষণ করা হচ্ছে কি না, তা পরীক্ষা করা যাবে। কর্তৃপক্ষ জানান, ঘোষণা করার সব যন্ত্র টেস্ট বেঞ্চে নিয়মিত পরীক্ষা করা হবে।

Advertisement

টেস্ট বেঞ্চ উদ্বোধনের পাশাপাশি যাত্রীদের সুযোগ-সুবিধা সংক্রান্ত কী কী ব্যবস্থাপনা রয়েছে, স্টেশনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা কী অবস্থায় রয়েছে— এ সব খতিয়ে দেখতে জেনারেল ম্যানেজার এ দিন সকালে মহানায়ক উত্তমকুমার, কবি সুভাষও মাস্টারদা সূর্য সেন স্টেশন ঘুরে দেখেন। তবে রবিবার হওয়ায় স্টেশনগুলি ওই সময়ে বন্ধ ছিল।

দিন কয়েক আগেই যান্ত্রিক গোলযোগের কারণে মেট্রো পরিষেবা কিছু ক্ষণের জন্য বন্ধ ছিল। অভিযোগ উঠেছিল, মেট্রো রেলের রক্ষণাবেক্ষণ ঠিক মতো হয় না। তাই এ দিন মেট্রোর কারশেডগুলিও ঘুরে দেখেন জেনারেল ম্যানেজার। তিনি জানান, মোটরম্যানদের নিয়মিত কাউন্সেলিং করা দরকার। তা হলে সুড়ঙ্গের ভিতরে বিপদের সময়ে মোটরম্যানেরা দক্ষতার সঙ্গে যাত্রীদের কামরা থেকে বার করে আনতে পারবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন