Students Counselling

স্কুলপড়ুয়াদের মন চাপমুক্ত রাখার পরামর্শ দিল কলেজ

কী ভাবে মানসিক চাপ কাটিয়ে জীবনে স্বচ্ছন্দে এগিয়ে যেতে হবে, বিভাগীয় প্রধান রিমঝিম রায়, স্নেহা ভারতী, অনন্যা মণ্ডল-সহ অন্যান্য শিক্ষিকাদের কাছ থেকে সেই পরামর্শ পেল অংশগ্রহণকারী স্কুলছাত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ০৭:৩৬
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজ্যের শিক্ষা দফতরের নির্দেশে বছরের প্রথম সপ্তাহটি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ‘স্টুডেন্টস উইক’ হিসাবে পালন করা হচ্ছে। সেই উপলক্ষে বৃহস্পতিবার আশুতোষ কলেজে হয়ে গেল মানসিক স্বাস্থ্য নিয়ে এক আলোচনাসভা। যোগ দিয়েছিল সন্তোষপুর ঋষি অরবিন্দ বালিকা বিদ্যাপীঠ, মডার্নল্যান্ড গার্লস হাইস্কুল, গরফা ডিএনএম গার্লস হাইস্কুলের প্রায় ১০০ জন ছাত্রী। কী ভাবে মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায়, মানসিক স্বাস্থ্যের জন্য কাউন্সেলিংয়ের
প্রয়োজনীয়তা কতটা— এমন নানা বিষয় নিয়ে আলোচনা করেন ওই কলেজের মনস্তত্ত্ব বিভাগের শিক্ষিকারা।

Advertisement

এর পাশাপাশি, কী ভাবে মানসিক চাপ কাটিয়ে জীবনে স্বচ্ছন্দে এগিয়ে যেতে হবে, বিভাগীয় প্রধান রিমঝিম রায়, স্নেহা ভারতী, অনন্যা মণ্ডল-সহ অন্যান্য শিক্ষিকাদের কাছ থেকে সেই পরামর্শ পেল অংশগ্রহণকারী স্কুলছাত্রীরা। মানসিক স্বাস্থ্যের বিষয়টি লুকিয়ে না রেখে প্রয়োজনে যথাযথ সাহায্য যে নেওয়া উচিত, তা-ও পড়ুয়াদের বোঝানো হয়।

যৌথ ভাবে ‘স্টুডেন্টস উইক’ পালন করছে নিউ আলিপুর কলেজ এবং উলুবেড়িয়া কলেজও। সেখানে পড়ুয়াদের জন্য আয়োজন করা হয়েছিল মূল্যবোধের শিক্ষা থেকে শুরু করে কেরিয়ার কাউন্সেলিংয়ের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন