বসেনি পুরসভার ডিসপ্লে বোর্ড, দামের ফারাক নিয়ে ধোঁয়াশা বাজারে

বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ডে লেখা থাকবে পাইকারি বাজারে সব্জির দাম। পাশাপাশি তালিকা থাকবে খুচরো বাজারে সব্জির দামেরও। পাইকারি বাজারের দামের সঙ্গে খুচরো বাজারের দামের পার্থক্য নিয়ে ধোঁয়াশা কাটাতে এমন ব্যবস্থার কথাই ভেবেছিল পুরসভা। কিন্তু পরিকল্পনাই সার। চার মাস কেটে গেলেও শহরের কোনও পুর-বাজার বা পাইকারি বাজারে বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ড বসেনি।

Advertisement

আর্যভট্ট খান

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৪ ০১:১২
Share:

বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ডে লেখা থাকবে পাইকারি বাজারে সব্জির দাম। পাশাপাশি তালিকা থাকবে খুচরো বাজারে সব্জির দামেরও। পাইকারি বাজারের দামের সঙ্গে খুচরো বাজারের দামের পার্থক্য নিয়ে ধোঁয়াশা কাটাতে এমন ব্যবস্থার কথাই ভেবেছিল পুরসভা। কিন্তু পরিকল্পনাই সার। চার মাস কেটে গেলেও শহরের কোনও পুর-বাজার বা পাইকারি বাজারে বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ড বসেনি। অভিযোগ, এর ফলে পাইকারি ও খুচরো দুই বাজারে কোন সব্জির দামের হেরফের কত, তা নিয়ে ক্রেতাদের ধোঁয়াশা কাটেনি এতটুকুও।

Advertisement

মাসখানেক আগে খুচরো বাজারে আলুর দাম এতই বেড়ে গিয়েছিল যে সরকারকে তার সমাধানে নামতে হয়। সরকারের তরফে আলু বিক্রি শুরু হয়। দাম বাড়ার নানা কারণের মধ্যে একটি ছিল পাইকারি বাজারে আলুর দাম বেড়ে যাওয়া। তখন খুচরো বিক্রেতারা জানান, পাইকারি বাজারে দাম বাড়ায় তাঁরাও দাম বাড়াতে বাধ্য হয়েছেন। শুধু আলুই নয়, সব্জির খুচরো বাজারেও দাম বাড়ার কারণ হিসেবে অনেক ক্ষেত্রে পাইকারি বাজারে দাম বৃদ্ধিকে ধরা হয়। সম্প্রতি আলু বা সব্জির দর কমলেও মাছের দাম বেড়ে গিয়েছে। মাছ বিক্রেতাদের মতে, পাইকারি বাজারে দাম বৃদ্ধি এর অন্যতম কারণ। কিন্তু পাইকারি বিক্রেতাদের একাংশ জানাচ্ছেন, সেখান থেকে কয়েক হাত ঘুরে খুচরো বাজারে সব্জি-মাছ আসায় অনেক সময়ে দাম বাড়ে।

এই ধোঁয়াশা কাটাতে পুরসভা ঠিক করেছিল, কলকাতার প্রধান প্রধান পাইকারি বাজার ও পুর-বাজারগুলিতে বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ড বসানো হবে। তা হলে খুচরো বাজারের ক্রেতারা বুঝতে পারবেন, পাইকারি দামের সঙ্গে খুচরো বাজারের দামের প্রকৃত তফাৎ কত। কোলে মার্কেটের চিফ সুপারভাইজার উত্তম মুখোপাধ্যায় বলেন, “খুচরো বাজারের পাশাপাশি পাইকারি বাজারেও বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ড বসানো উচিত। আকছার অভিযোগ ওঠে, সরকারের প্রতিনিধিদল যখন বাজার পরিদর্শনে আসেন তখন পাইকারি দাম থাকে এক রকম, তাঁরা চলে যাওয়ার পরেই আবার দামের হেরফের ঘটে। ডিসপ্লে বোর্ড এবং সেখানে নজরদারি থাকলে ওই বাজারে পাইকারি দাম কত সেটা অন্তত পরিষ্কার হবে।” অভিযোগ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন নিজে কয়েকটি বাজার ঘুরেছিলেন তখন প্রতিনিধিদল সতর্ক ছিল। এখন ঢিলেঢালা নজরদারির সুযোগে ফের দাম বাড়ছে।

Advertisement

মানিকতলা বাজারের সম্পাদক ও সরকারের টাস্ক ফোর্সের সদস্য প্রভাত দাস বলেন, “আমাদের বাজারে বৈদ্যুতিন ডিসপ্লে বোর্ড খুব জরুরি। আলুর দাম যখন বেড়েছিল শুনেছিলাম তড়িঘড়ি ওই বোর্ড বসানো হবে। কিন্তু কিছুই হয়নি।” যদিও কলকাতা পুরসভার মেয়র পারিষদ (বাজার) তারক সিংহ বলেন, “সরকারের বৈদ্যুতিক বিভাগের সঙ্গে ডিসপ্লে বোর্ড তৈরির ব্যাপারে কথা বলেছি। শীঘ্রই বাজারগুলিতে এই বোর্ড বসে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন