আঁধারেই চলছে ঝুঁকির পথচলা

বছর কয়েক হল বারুইপুর থেকে কামালগাজি পর্যন্ত দু’লেনের এই রাস্তা চালু হয়েছে। অথচ রাস্তায় যাত্রিবাহী গাড়ি চলে না। তবে মোটরবাইক এবং নিজস্ব গাড়ি যায় অসংখ্য।

Advertisement

সমীরণ দাস

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৯ ০১:৩৬
Share:

আঁধার: ভরসা গাড়ির আলো। ছবি: শশাঙ্ক মণ্ডল

দিনে জ্বলছে রাস্তার আলো, অথচ রাতেই আলো নেই রাস্তায়!

Advertisement

ফলে অন্ধকারে ঝুঁকি নিয়ে পথ চলেন পথচারী এবং গাড়িচালকেরা। এ দিকে, দিনের আলোয় অহেতুক কিছু আলো জ্বালিয়ে বিদ্যুতের অপচয় হচ্ছে বলে অভিযোগ করছেন স্থানীয়েরাই। এমনই পরিস্থিতি বারুইপুর-কামালগাজি বাইপাসের।

বছর কয়েক হল বারুইপুর থেকে কামালগাজি পর্যন্ত দু’লেনের এই রাস্তা চালু হয়েছে। অথচ রাস্তায় যাত্রিবাহী গাড়ি চলে না। তবে মোটরবাইক এবং নিজস্ব গাড়ি যায় অসংখ্য। মাস কয়েক আগে দুই লেনের ধারে‌ বসানো হয়েছিল বাতিস্তম্ভ। যাত্রীদের অভিযোগ, সেই আলোর অধিকাংশই জ্বলে না। কয়েকটি আবার সারাদিনই জ্বলছে।

Advertisement

বারুইপুর (পশ্চিম) বিধায়ক বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, “সব আলোই জ্বলার কথা। দু-একটায় কিছু সমস্যা থাকতে পারে।’’ দিনে আলো জ্বালানো প্রসঙ্গে তাঁর দাবি, “পরীক্ষামূলক ভাবে কয়েকটি আলো দিনে জ্বালানো হয়ে থাকতে পারে।’’ তবে যাত্রী এবং স্থানীয়দের দাবি, বাস্তব ছবি আলাদা। তাঁরা বলছেন, ‘‘বারুইপুরের গোবিন্দপুর ও সংলগ্ন এলাকায় বাইপাসের ধারে কয়েকটি আলো সারাদিনই জ্বলে। অন্য দিকে, কামালগাজি থেকে বারুইপুরের রাস্তার অধিকাংশ আলোই রাতে জ্বলে না।

বারুইপুর থেকে কামালগাজি পর্যন্ত এই রাস্তার অবস্থাও দীর্ঘদিন ধরেই বেহাল। বর্ষায় তা আরও খারাপ হয়েছে। একে খারাপ রাস্তা, তার উপরে অন্ধকার, দুইয়ে মিলে নাকাল হতে হচ্ছে যাত্রীদের। এক নিত্যযাত্রীর কথায়, “রাস্তার অবস্থা খুব খারাপ। চলাচলের অযোগ্য। তার উপরে রাতে আলো নেই। ফলে যাতায়াতে খুবই সমস্যা হয়। দিনে আলো জ্বালিয়ে রেখে বিদ্যুতের অপচয় না করে, রাতে সব আলোগুলো প্রশাসন জ্বালানোর ব্যবস্থা করলে মানুষের উপকার হয়। রাস্তাটাও তো সারানো দরকার।’’

বেহাল রাস্তা প্রসঙ্গে বিমানবাবু বলেন, “ওই রাস্তার সংস্কার নিয়ে কেএমডিএ-সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। খুব তাড়াতাড়ি সংস্কারের কাজ শুরু হবে।“

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন