রেলপুলিশের জালে প্রতারক

তাপসবাবু জেরায় জানিয়েছেন যে, তিনি জমি-সিন্ডিকেট ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু ব্যবসা ভাল না চলায় যাত্রীদের থেকে দূরপাল্লার টিকিট হাতিয়ে অন্য যাত্রীকে বিক্রি করছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৮ ০১:৩৬
Share:

হাতের কারসাজিতে যাত্রীদের থেকে দূরপাল্লার রেলের টিকিট হাতিয়ে প্রতারণা চলছিল মাস ছয়েক ধরে। অবশেষে মঙ্গলবার রাতে শিয়ালদহ স্টেশনের উত্তর শাখার টিকিট কাউন্টার থেকে রেলপুলিশের জালে ধরা পড়ল প্রতারক। ধৃতের নাম তাপস সাহা। তাঁর থেকে কয়েকটি দূরপাল্লার রেলটিকিটও উদ্ধার করা হয়েছে।

Advertisement

শিয়ালদহ রেলপুলিশ সূত্রে জানা গিয়েছে, তাপসবাবু জেরায় জানিয়েছেন যে, তিনি জমি-সিন্ডিকেট ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু ব্যবসা ভাল না চলায় যাত্রীদের থেকে দূরপাল্লার টিকিট হাতিয়ে অন্য যাত্রীকে বিক্রি করছিলেন। তদন্তকারীরা জানান, প্রথমে লোকাল ট্রেনের টিকিট কাটতেন তাপসবাবু। তার উপরে কালো কালি দিয়ে ছোট অক্ষরে দূরপাল্লার ট্রেন ও স্টেশনের নাম লিখতেন। শিয়ালদহ স্টেশনের কোনও প্ল্যাটফর্মে গিয়ে সাদাসিধে বা বয়স্ক দেখে এগিয়ে যেতেন।

তাঁর থেকে কৌশল করে জেনে নিতেন, দূরপাল্লার কোন ট্রেন ও স্টেশনে যাওয়ার ‘অসংরক্ষিত’ টিকিট তাঁর কাছে রয়েছে।সেই যাত্রীর টিকিটের সঙ্গে তাপসবাবুর টিকিট মিলে গেলে তিনি বলতেন, তাঁর কাছে সেই স্টেশনে যাওয়ার একটি অতিরিক্ত ‘সংরক্ষিত’ টিকিট রয়েছে। যাঁর যাওয়ার কথা ছিল, তিনি যাবেন না। সেই যাত্রীকে নিজের কাছে থাকা টিকিটটি বিনা মূল্যে দিয়ে দিতেন তাপসবাবু। বিনিময়ে হাতিয়ে নিতেন ‘অসংরক্ষিত’ আসল টিকিটটি। গোটা বিষয়টিই চলত হাতের কারসাজিতে। এর পরে কাউন্টারে দাঁড়ানো যাত্রীকে টাকার বিনিময়ে বিক্রি করে দিতেন সেই আসল অসংরক্ষিত টিকিট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন