কাজের দিনে শাসকের মিছিল, ভোগান্তি শহরে

দলের সংসদীয় নেতাকে রোজভ্যালি-কাণ্ডে গ্রেফতার করেছে সিবিআই। প্রতিবাদে রাস্তা আটকে মিছিল করল তৃণমূল। যার জেরে শুক্রবার, কাজের দিনে রাস্তায় বেরিয়ে যানজটে নাকাল হলেন সাধারণ মানুষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৭ ০১:৩০
Share:

রুদ্ধ রাজপথ। শুক্রবার, শিয়ালদহে। — রণজিৎ নন্দী

দলের সংসদীয় নেতাকে রোজভ্যালি-কাণ্ডে গ্রেফতার করেছে সিবিআই। প্রতিবাদে রাস্তা আটকে মিছিল করল তৃণমূল। যার জেরে শুক্রবার, কাজের দিনে রাস্তায় বেরিয়ে যানজটে নাকাল হলেন সাধারণ মানুষ।

Advertisement

সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে গ্রেফতারের প্রতিবাদে শুক্রবার দুপুর ৩টে নাগাদ সিঁথি মোড় থেকে একটি মিছিল বার করেন শাসক দলের কর্মী-সমর্থকেরা। পুলিশ জানায়, সিঁথি থেকে আসা মিছিলটি পার্ক সার্কাস পর্যন্ত যাওয়ার কথা থাকলেও পদ্মপুকুরেই শেষ হয়ে যায়। অভিযোগ, এর জেরে উত্তর ও পূর্ব কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটে আটকে তুমুল ভোগান্তি পোহাতে হয় কাজে বেরোনো মানুষকে।

জরুরি কাজে শ্যামবাজার যেতে দুপুর আড়াইটে নাগাদ বেরিয়েছিলেন সিঁথির বাসিন্দা ভারতী রায়। বললেন, ‘‘সাধারণত বাসে সিঁথি থেকে শ্যামবাজার যেতে সময় লাগে মিনিট পঁচিশ। শুক্রবার লাগল ঘণ্টা দেড়েক। বাসের মধ্যেই ঘণ্টাখানেক বসা।’’ একই রকম ভোগান্তির শিকার হয়েছেন ভারতীদেবীর মতো অনেকেই।

Advertisement

ট্র্যাফিক পুলিশ সূত্রে খবর, সিঁথি থেকে টালা ব্রিজ হয়ে মিছিল যায় শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে। সেখান থেকে বিধান সরণি, খন্না মোড়, বিবেকানন্দ রোড ধরে পার্ক সার্কাসের দিকে। দুপুর সাড়ে তিনটে নাগাদ এর জেরে আর জি কর রোড, বাগবাজার স্ট্রিট, গিরিশ অ্যাভিনিউয়ে সার দিয়ে গাড়ি দাঁড়িয়ে পড়ে। এক ট্র্যাফিক কর্মী জানান, কিছু গাড়ি রাজা দীনেন্দ্র স্ট্রিট দিয়ে ঘুরিয়েও পরিস্থিতি সামাল দেওয়া যায়নি। উত্তর কলকাতার বিভিন্ন রাস্তায় কর্তব্যরত ট্রাফিক কর্মীরা জানান, এ দিন ওই তল্লাটে পরিস্থিতি স্বাভাবিক হতে সন্ধ্যা গড়িয়ে রাত হয়ে যায়।

ট্র্যাফিক বিভাগ সূত্রে খবর, হাজার সাতেক লোকের মিছিলটি শিয়ালদহে পৌঁছনোর পরেই মৌলালি থেকে শাসক দলের আর একটি মিছিল বেরোয়। সেটি এস এন ব্যানার্জি রোড ধরে এসপ্ল্যানেডে যায়। ট্র্যাফিক পুলিশ জানায়, দু’টি মিছিল মৌলালি মোড়ে এলে শিয়ালদহ তল্লাট জুড়ে যানচলাচল থমকে যায়। এক ট্র্যাফিক কর্মী জানান, এসএন ব্যানার্জি রোড, লেনিন সরণি, মহাত্মা গাঁধী রোডে থমকে থাকে গাড়ি।

এ দিন বিকেলে রাজাবাজার যেতে বিকেল ৫টা নাগাদ বাড়ি থেকে বেরিয়েছিলেন এন্টালির বাসিন্দা ফিরোজ আলি। তিনি বলেন, ‘‘স্বাভাবিক দিনে কুড়ি মিনিটের জায়গায় আজ ঘণ্টাখানেক লেগে যায়।’’

আজ, শনিবারও দক্ষিণ ও মধ্য কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা থেকেই যাচ্ছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ব্রিগেডে আরএসএসের সমাবেশ, রানি রাসমণি অ্যাভিনিউয়ে সংখ্যালঘু ছাত্রদের সমাবেশ এবং দক্ষিণ কলকাতায় শাসক দলের একটি মিছিল হওয়ার কথা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন