৮৩ কিমি বেগে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আছড়ে পড়ল কালবৈশাখী, বিপর্যস্ত জনজীবন

ঝড়ের গতিবেগ এত বেশি হওয়ার কারণে  শহরের বিভিন্ন প্রান্তে বড় বড় গাছ উপড়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৯ ২১:৫৮
Share:

ঝড়ে উপড়ে পড়েছে গাছ। সল্টলেকে।—নিজস্ব চিত্র।

চৈত্রের শুরু থেকেই ছক্কা হাঁকাচ্ছে কালবৈশাখী। মঙ্গলবার সন্ধ্যায় আরও একবার কালবৈশাখীর আছড়ে পড়ল কলকাতায়। প্রবল ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির জেরে কোথাও গাছ উপড়ে, কোথাও জল জমে যান চলাচল ব্যাহত হয়। শহরের উত্তর থেকে দক্ষিণ, সল্টলেক থেকে গড়িয়া সর্বত্রই নাজেহাল অবস্থা।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এ দিনের কালবৈশাখীর গতি ছিল ঘণ্টায় প্রায় ৮৩ কিলোমিটার। ঝড়ের গতিবেগ এত বেশি হওয়ার কারণে শহরের বিভিন্ন প্রান্তে বড় বড় গাছ উপড়ে গিয়েছে। শুধু কলকাতাতেই নয়, দুই ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত ভালই হয়েছে। গত কয়েক দিন ধরেই পাহাড় থেকে সমতলে ঝড়-বৃষ্টি হয়ে চলেছে। এপ্রিল মাস জুড়ে মাঝেমধ্যেই ঝড়-বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

পুলিশ সূত্রে খবর, রাসবিহারী, জহরলাল নেহরু রোড, আরজি কর রোড, হেমচন্দ্র নস্কর রোড, সল্টলেক, সিআইটি রোড, পার্ক সার্কাস ৪ নম্বর ব্রিজ সহ শহরের বিভিন্ন প্রান্তে ছোট-বড় গাছ উপড়ে রাস্তা আটকে যায়। তার জেরে যান চলাচল ব্যাহত হয়। নাজেহাল হন বহু মানুষ। পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুরসভার কর্মীরা রাস্তা থেকে গাছ সরানোর কাজে হাত লাগিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: ভোটের কাজে এসি-ওসিদের উপরেই ভরসা নয়া সিপি-র

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন