Kolkata

পিজি-র উডবার্নে চিকিৎসার বিল দেওয়া যাবে কার্ডে

এসএসকেএমের উডবার্ন ব্লকের ঘর বা কেবিনের ভাড়া ও অন্যান্য চিকিৎসার খরচ মেটানোর পদ্ধতি ছিল মান্ধাতা আমলের। এ বার তাতেই পরিবর্তন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ০৭:৩৬
Share:

এসএসকেএম হাসপাতাল ফাইল চিত্র

মার্বেল বসানো মেঝে। উন্নত মানের শয্যার পাশাপাশি নরম গদির সোফা থেকে টিভি, ফ্রিজ— রয়েছে সবই। কিন্তু এসএসকেএমের উডবার্ন ব্লকের সেই ঘর বা কেবিনের ভাড়া ও অন্যান্য চিকিৎসার খরচ মেটানোর পদ্ধতি ছিল মান্ধাতা আমলের। রাজ্য অর্থ দফতরের অনুমোদন নিয়ে এ বার তাতেই পরিবর্তন আনলেন হাসপাতাল কর্তৃপক্ষ। উডবার্ন ব্লকের রোগীরা এ বার থেকে কার্ডেই মাধ্যমেই চিকিৎসার বিল মেটাতে পারবেন।

Advertisement

রাজ্যে এই প্রথম সরকারি হাসপাতালে এমন পরিষেবা চালু হল। গত সোমবার থেকে পিজির উডবার্ন ব্লকে শুরু হয়েছে সেই পরিষেবা। বেসরকারি হাসপাতালের মতো ঝাঁ চকচকে পরিষেবা দিলেও বিল মেটানোর পদ্ধতি বেমানান ছিল বলেই কিছু দিন ধরে মনে করছিলেন হাসপাতাল কর্তৃপক্ষ। তখনই তাঁরা ডেবিট বা ক্রেডিট কার্ডের বিষয়ে ভাবনাচিন্তা করেন। হাসপাতালের সুপার চিকিৎসক পীযূষ রায়ের কথায়, ‘‘আধুনিক পরিষেবা, অথচ বিল মেটাতে পুরনো পদ্ধতি— এটা সত্যিই বেমানান ও ঝক্কির ছিল। কার্ডের মাধ্যমে মুহূর্তের মধ্যে পুরো বিল মিটিয়ে দেওয়ার ব্যবস্থায় মানুষেরও উপকার হবে।’’

হাসপাতাল সূত্রের খবর, এত দিন উডবার্ন ব্লকে থাকা রোগীদের ছুটির সময়ে কেবিন ভাড়া, ওষুধ ও পরীক্ষার খরচের বিল নিয়ে পরিজনদের যেতে হত হাসপাতালের জরুরি বিভাগের ক্যাশ কাউন্টারে। সেখানে নগদে বিল মেটালে মিলত ছাড়পত্র। সেটি উডবার্ন ওয়ার্ডে জমা দিলে রোগী ছুটি পেতেন। কিন্তু এখন উডবার্নের রিসেপশনেই মিলবে টাকা মেটানোর পরিষেবা। সূত্রের খবর, কার্ডের মাধ্যমে টাকা জমা পড়ার জন্য অর্থ দফতরের অনুমতি নিয়ে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে।

Advertisement

বেসরকারি হাসপাতালের মতো পরিষেবা কম খরচে দিতে কয়েক বছর আগে উডবার্ন ব্লক সংস্কারের কাজ শুরু হয়। গত বছর সেই কাজ শেষ হয়। ওই ব্লকে মোট শয্যা রয়েছে ৩৪টি। এ ছাড়া একটি ভিভিআইপি কেবিন। উডবার্ন ব্লকের পুরনো দিনের ঘোরানো সিঁড়ি দিয়ে উঠে ডান ও বাঁ পাশে লম্বা বারান্দা বরাবর রয়েছে বাকি কেবিন। সেগুলির তিন রকমের প্যাকেজ আছে। যার মধ্যে চিকিৎসক, নার্সের চার্জও যুক্ত। ১০১-১০৬ এবং ২১১-২১৬ নম্বর— এই ১২টি বিলাসবহুল কেবিনের প্যাকেজ চার হাজার টাকা। সেখানে এলইডি টিভি, ফ্রিজ, আলমারি, সোফা তো রয়েইছে, রোগীর সঙ্গে এক জন করে থাকার ব্যবস্থাও রয়েছে। ২০১ থেকে ২১০ নম্বর ‘হাফ’ কেবিনগুলিতে অন্যান্য পরিষেবা থাকলেও ফ্রিজ নেই। আর ১০৭ থেকে ১১২ নম্বর কেবিনে দু’জন করে রোগী থাকতে পারবেন। সেখানে শুধু টিভি, সোফা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন