State Transport corporation

গঙ্গাবক্ষে সফরে ইতিহাস ছুঁয়ে দেখার প্রকল্প

কাল, রবিবার ভ্যালেন্টাইন্স ডে-র দিন থেকে জলপথে ভেসেলে ১১ ঘণ্টার ওই বিশেষ সফর শুরু করছে রাজ্য পরিবহণ নিগম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ০৭:০১
Share:

উৎসাহী: ভেসেলে চেপে গঙ্গাবক্ষে পরীক্ষামূলক সফরে ড্যানিশ কালচারাল ইনস্টিটিউটের সদস্যেরা। নিজস্ব চিত্র

এ যেন নদীর উজান বেয়ে অতীতে পাড়ি দেওয়া।

Advertisement

ফরাসি অপেরা সঙ্গীত কিংবা ডেনমার্কের কোনও সুর শোনাতে শোনাতে ভেসেল পৌঁছে যাবে ঔপনিবেশিক সময়ে। ফরাসি উপনিবেশ চন্দননগর এবং ডেনমার্কের উপনিবেশ শ্রীরামপুরে ফেলে আসা সময়ের নানা ঐতিহাসিক নিদর্শন এবং ঐতিহ্যের সঙ্গে আলাপ সেরে ফের ফিরে আসা যাবে চেনা কলকাতায়।

কাল, রবিবার ভ্যালেন্টাইন্স ডে-র দিন থেকে জলপথে ভেসেলে ১১ ঘণ্টার ওই বিশেষ সফর শুরু করছে রাজ্য পরিবহণ নিগম। প্রত্যেক সপ্তাহে শনি এবং রবিবার গঙ্গার দু’পাশের বিভিন্ন জনপদ দেখতে দেখতে পৌঁছে যাওয়া যাবে শ্রীরামপুর এবং চন্দননগরে। নদীর ধারে ওই দুই ঔপনিবেশিক শহরের বিভিন্ন দ্রষ্টব্য ঘুরে দেখা ছাড়াও যাত্রীরা ড্যানিশ সরাইখানা বা ট্যাভার্নের খাবারের স্বাদও নিতে পারেন। সফরে বই, ইউরোপীয় সঙ্গীত এবং চলচ্চিত্রের সম্ভার থাকছে।

Advertisement

‘ইউরোপিয়ান সেটলমেন্ট বোট রাইড’ নামে ওই যাত্রায় ব্যবহার করা হচ্ছে বোট লাইব্রেরির জন্য নির্দিষ্ট ভেসেলটি। শনি এবং রবিবার সেটি শ্রীরামপুর এবং চন্দননগর সফর করবে যাত্রীদের নিয়ে।

সকাল ১০টায় মিলেনিয়াম পার্ক থেকে ছেড়ে ভেসেল দুপুর ১টা নাগাদ চন্দননগর পৌঁছবে। পরে সেখানে প্রায় দেড় ঘণ্টার জন্য নোঙর করে দুপুর আড়াইটে নাগাদ ভেসেল ফের কলকাতার দিকে রওনা হবে। চন্দননগরে মিউজ়িয়াম, বিভিন্ন গির্জা দেখানো ছাড়াও শ্রীরামপুরে সংরক্ষিত ড্যানিশ সরাইখানা, কলেজ-সহ অন্যান্য জায়গা ঘুরে দেখার সুযোগ মিলবে। পরিবহণ নিগম ছাড়াও একটি পুস্তক বিপণি সংস্থা এবং ড্যানিশ কালচারাল ইনস্টিটিউট ওই সফরের মূল পরিকল্পক। পরিবহণ নিগমের অধিকর্তা রাজনবীর সিংহ কপূর বলেন, ‘‘ঔপনিবেশিক বাংলার বিভিন্ন ইতিহাস ও ঘটনার কথা তুলে ধরার মধ্যে দিয়ে জলপথে ভ্রমণকে জনপ্রিয় করে তুলতেই এমন উদ্যোগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন