হাতের নাগালে চাঁদ নেমে আসবে ভিক্টোরিয়ায়

মাত্র ১৫ ফুট দূরত্ব থেকে ওই চাঁদ চাক্ষুষ করতে পারবেন দর্শকেরা। শুধু দেখাই নয়, চন্দ্রালোকে ভাসতে ভাসতে এক সঙ্গীতানুষ্ঠানে ডুবে যাওয়ার সুযোগও থাকবে।।

Advertisement

দেবাশিস ঘড়াই

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৮ ০২:২৪
Share:

দেখা মিলবে এমন দৃশ্যেরই। ছবি: ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট থেকে

রানি ভিক্টোরিয়ার পাশে এ বার নেমে আসছে চাঁদ।

Advertisement

মাত্র ১৫ ফুট দূরত্ব থেকে ওই চাঁদ চাক্ষুষ করতে পারবেন দর্শকেরা। শুধু দেখাই নয়, চন্দ্রালোকে ভাসতে ভাসতে এক সঙ্গীতানুষ্ঠানে ডুবে যাওয়ার সুযোগও থাকবে।। যার নাম দেওয়া হচ্ছে—‘আ ট্রিবিউট টু দ্য মুন’! আগামী ১৭ ও ১৮ ফেব্রুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়াল প্রাঙ্গণে আসা দর্শকেরা এমনই দৃশ্যের সাক্ষী থাকবেন!

ভিক্টোরিয়া মেমোরিয়াল সূত্রের খবর, প্রখ্যাত ব্রিটিশ শিল্পী লিউক জেরামের ‘মিউজিয়াম অব দ্য মুন’ প্রথম বার এ শহরে আসছে। ইনস্টলেশন আর্টের এই ‘চাঁদের জাদুঘর’ চলতি বছরের জানুয়ারি থেকে এ দেশে সফর শুরু করেছে। বেঙ্গালুরু, মুম্বই, দিল্লি হয়ে এ বার আসছে কলকাতায়। ২০১৬ সালে বিশ্বে প্রথম বার এই ‘চাঁদের জাদুঘর’ প্রকাশ্যে আসে।

Advertisement

কী এই ‘চাঁদের জাদুঘর’?

নাসার ছবি ব্যবহার করে চাঁদের এই অবিকল প্রতিরূপ দেখলে বিভ্রম হতে বাধ্য, তা আসল নাকি নকল চাঁদ! ফাইবার এবং কম্পোজিট মেটিরিয়াল দিয়ে তৈরি এই চাঁদের ওজন ১৪০ কিলোগ্রাম। বিজ্ঞানের হিসাব বলছে, ভূপৃষ্ঠে নেমে আসা চাঁদের প্রতি সেন্টিমিটার, আসল চন্দ্রপৃষ্ঠের পাঁচ কিলোমিটারের সমান। কয়েক কিলোমিটারের নাগালে পাওয়া এই চাঁদের গহ্বর, চন্দ্রপৃষ্ঠ হুবহু দেখতে পাবেন দর্শকেরা। চাঁদের ভিতর থেকে বেরিয়ে আসা আলো ছড়িয়ে পড়বে ভিক্টোরিয়া প্রাঙ্গণে। এই চাঁদের যাবতীয় তথ্য মিলবে তার নিজস্ব এক ওয়েবসাইট থেকে।

সেখানে সাম্প্রতিক মহাকাশ গবেষণার বিষয় যেমন আলোচনা হবে, তেমনই চাঁদকে ঘিরে তৈরি যাবতীয় লোকগাথা, কল্পকাহিনীও মিশে যাবে। চাঁদের এই অবিকল প্রতিরূপ আদতে বিজ্ঞান ও কল্পনার মেলবন্ধন। ইতিমধ্যেই ওই ‘চাঁদের জাদুঘর’ সারা বিশ্বে আলোড়ন ফেলেছে বলে সূত্রের খবর। ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষের ভাষায়, ‘আ ট্রিবিউট টু দ্য মুন’-এর প্রদর্শনের দু’দিনই এক সঙ্গীতানুষ্ঠানও থাকবে।

ভিক্টোরিয়া মেমোরিয়াল সূত্রের খবর, প্রদর্শনের প্রস্তুতি পুরোদমে শুরু হয়ে গিয়েছে। ভূপৃষ্ঠে নেমে আসা চাঁদকে কোথায় রাখা হবে, সে জায়গাও চিহ্নিত হয়েছে। নর্থ গেটের কাছে রানি ভিক্টোরিয়ার মূর্তির সামনের লনে ঝোলানো হবে চাঁদ।

প্রসঙ্গত, ওই স্মৃতিসৌধের নিরাপত্তার দায়িত্বে রয়েছে সিআইএসএফ। যাতে ওই দু’দিন বেশি সংখ্যক দর্শককে প্রবেশাধিকার দেওয়া যায়, তাই ‌সিআইএসএফ-এর সঙ্গে বৈঠক করছেন ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর-সেক্রেটারি জয়ন্ত সেনগুপ্ত বলেন, ‘‘ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রথম বার ‘মিউজিয়াম অব দ্য মুন’ প্রদর্শিত হচ্ছে শহরে। সারা বিশ্বে এটা নিয়ে আলোচনাও চলছে। তাই বেশি দর্শক যাতে ওই দু’দিন ভিক্টোরিয়া প্রাঙ্গণে প্রবেশাধিকার পান, তা চূড়ান্ত করতে আলোচনা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন