West Bengal Weather

মাঘেই ফুরিয়েছে শীত, শহরে গরম আরও বাড়ল শুক্রবার, কী বলছে হাওয়া অফিস

মাঘ মাসের শুরু থেকেই শীত ক্ষীণ। আবহবিদরা জানাচ্ছেন, পশ্চিমি ঝঞ্ঝায় দুর্বল হয়েছে উত্তুরে হাওয়া। বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। ফলে রাজ্যে বেশি করে জলীয় বাষ্প প্রবেশ করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ০৯:৪৮
Share:

সরস্বতী পুজোর পরের দিন কলকাতায় তাপমাত্রা আরও বাড়ল। ফাইল ছবি।

শুক্রবারও তাপমাত্রা নতুন করে কমল না। বরং শহরে গরম আরও বেড়ে গেল। সরস্বতী পুজোর পরের দিন কলকাতায় তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। এ ছাড়া, বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি।

কলকাতার তাপমাত্রা বৃহস্পতিবারের চেয়ে সামান্য বেড়েছে শুক্রবার। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি।

Advertisement

শীতের ছুটি হলেও কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় কুয়াশার ছুটি নেই। সকালের দিকে কুয়াশার চাদরে ঢাকা থাকছে শহর। বেলা বাড়লে অবশ্য কুয়াশা কেটে গিয়ে রোদ উঠছে। আপাতত বাংলার কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

মাঘ মাসের শুরু থেকেই শীত ক্ষীণ হয়েছে। আবহবিদরা জানাচ্ছেন, পশ্চিমি ঝঞ্ঝার কারণে দুর্বল হয়েছে উত্তুরে হাওয়া। বঙ্গোপসাগরে গড়ে উঠেছে বিপরীত ঘূর্ণাবর্ত। যে কারণে রাজ্যে বেশি করে জলীয় বাষ্প প্রবেশ করছে। ফলে তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন