Calcutta University

স্নাতকোত্তরের ক্লাস আদৌ কবে শুরু, ধন্দ কলকাতা বিশ্ববিদ্যালয়ে

রাজ্যের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে গেলে অন্য বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক উত্তীর্ণ পড়ুয়াদের ভর্তির পরীক্ষা দিতে হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ০৯:৩১
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

উচ্চশিক্ষা দফতরের নির্দেশ ছিল, ৩ অক্টোবর রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে স্নাতকোত্তর প্রথম সিমেস্টারের ক্লাস শুরু করতে হবে। কিন্তু তা শুরু করতে পারেনি কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার ৩১ অক্টোবর ক্লাস শুরু হওয়ার কথা। কিন্তু সেখানেও সব ছাত্রছাত্রীকে নিয়ে ক্লাস শুরু হবে না বলেই আশঙ্কা করা হচ্ছে। সূত্রের খবর, বেশ কিছু আসন এখনও ফাঁকা পড়ে রয়েছে। নিয়ম অনুযায়ী, রাজ্যের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে গেলে অন্য বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক উত্তীর্ণ পড়ুয়াদের ভর্তির পরীক্ষা দিতে হয়। এ বার এই পড়ুয়াদের জন্য ২০ শতাংশ আসন সংরক্ষিত রয়েছে। সেই ভর্তির পরীক্ষা ঠিক সময়ে নেওয়া যায়নি বলেই কলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রের খবর।

Advertisement

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আগেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি (কুটা) অন্তর্বর্তী উপাচার্যকে চিঠি দিয়েছিল। এর পরে অক্টোবরের মাঝামাঝি নাগাদ সেই ভর্তির পরীক্ষা নেওয়া হয়। এ দিন কুটার সাধারণ সম্পাদক সনাতন চট্টোপাধ্যায় বলেন, ‘‘সেই পরীক্ষার ফল আমরা এখনও কিছু জানি না। বাইরের বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়াই শুরু হয়নি বলেই জানি। আসন ফাঁকা পড়ে রয়েছে। এরই মধ্যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, ৩১ অক্টোবর ক্লাস শুরু হবে।’’ তিনি জানালেন, শুধু বাইরের পড়ুয়ারাই নন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব যে সব পড়ুয়া ভর্তি হয়েছেন, তাঁদের পূর্ণাঙ্গ তালিকাও বিভিন্ন বিভাগ এখনও জানতে পারেনি। এই পরিস্থিতিতে কী ভাবে ক্লাস শুরু হবে, তা নিয়ে তাঁরা ধন্দে রয়েছেন। বিষয়টি নিয়ে উপাচার্য শান্তা দত্ত দে-কে ফোন এবং মেসেজ করেও কথা বলা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন