heart transplant

২৪ ঘণ্টার মধ্যে ফের শহরে অঙ্গ প্রতিস্থাপন

সমীরণ দত্ত নামে এক গ্রহীতার দেহে দুর্ঘটনায় মৃত অন্ধ্রপ্রদেশের এক যুবকের হার্ট প্রতিস্থাপিত করা হয়েছে। সমীরণ আপাতত সুস্থ রয়েছেন। তাঁকে পর্যবেক্ষণে রাখা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৯:১৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে ফের শহরে হৃদযন্ত্র প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু হল। ইএম বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ওই অঙ্গপ্রতিস্থাপন চলছে।

Advertisement

কয়েক ঘণ্টা আগে বাইপাসের ধারে ফর্টিস হাসপাতালে সফল ভাবে হৃদযন্ত্র প্রতিস্থাপনের অস্ত্রোপচার হয়। সমীরণ দত্ত নামে এক গ্রহীতার দেহে দুর্ঘটনায় মৃত অন্ধ্রপ্রদেশের এক যুবকের হার্ট প্রতিস্থাপিত করা হয়েছে। সমীরণ আপাতত সুস্থ রয়েছেন। তাঁকে পর্যবেক্ষণে রাখা রয়েছে।

এই প্রতিস্থাপনের ২৪ ঘণ্টার মধ্যেই এ বার আরএন টেগোর হাসপাতালে বিহার থেকে উড়িয়ে আনা হল বছর উনিশের এক কিশোরের হৃদযন্ত্র। বিমানবন্দর থেকে গ্রিন করিডর করে আনা হয়েছে ওই যুবকের হার্ট। দুর্ঘটনায় মাথায় গুরুতর আঘাত লাগার পর বিহারের একটি হাসপাতালে চিকিৎসা চলছিল ওই কিশোরের। সম্প্রতি তাঁর ‘ব্রেন ডেথ’ ঘোষণা করেন চিকিৎসকেরা। পরিবারকে বোঝানোর পর অঙ্গদানে রাজি হন তাঁরা। এর পরেই যোগাযোগ করা হয় বিভিন্ন হাসপাতালের সঙ্গে। খোঁজ নিয়ে যানা যায় কলকাতার আরএন টেগোর হাসপাতালে গ্রহীতা রয়েছেন।

Advertisement

আরও পড়ুন: এ বার কাকদ্বীপ, নদীর উপর ভেঙে পড়ল নির্মীয়মাণ ব্রিজ

ওই বেসরকারি হাসপাতালে হাওড়ার এক কিশোরী বছর তিরিশের রাখি মণ্ডল হৃদযন্ত্রের সমস্যা নিয়ে ভর্তি ছিলেন। অবিলম্বে হার্ট প্রতিস্থাপনের দরকারও ছিল। সোমবার বিকেলে হৃদযন্ত্র আনা হয়। এ দিন বিকেল সওয়া পাঁচটা নাগাদ বিমানবন্দরে এসে পৌঁছয় ওই কিশোরের হার্ট। বিকেল ৫টা ৫০ মিনিটে তা পৌঁছে য়ায় আর এন টেগোর হাসপাতালে। ইতিমধ্যে অস্ত্রোপচারও শুরু হয়ে গিয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর।

আরও পড়ুন: আদিবাসীদের রেল অবরোধ, সকাল থেকে বির্পযস্ত দক্ষিণ-পূর্ব শাখায় ট্রেন চলাচল

মাস চারেক আগেই দিলচাঁদ সিংহ নামে এক যুবকের দেহে সফল ভাবেই হৃদযন্ত্র প্রতিস্থাপন হয়েছিল এই শহরে। সেই চিকিত্‍সকদের দলই এ বার ফর্টিসে সমীরণের দেহেও অঙ্গ প্রতিস্থাপন করেছে। এ নিয়ে দু’বার সফল ভাবে ওই হাসপাতালে অঙ্গ প্রতিস্থাপন হল।

শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজ জানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন