Kolkata Municipal Corporation

নির্বাচনে লড়ছেন ফিরহাদ, নতুন পুর বিলে অনুমোদন রাজ্যপালের

তৃণমূল সূত্রে খবর, বুধবার দুপুর ২টো নাগাদ তিনি মনোনয়ন তুলতে যাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৮ ১৯:৫৫
Share:

কলকাতার ভাবী মেয়র ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র

বিলে অনুমোদন দিয়ে দিলেন রাজ্যপাল। পুরসভার অভ্যন্তরীণ নির্বাচনে মনোনয়ন তুলতে পারবেন ফিরহাদ হাকিম। তৃণমূল সূত্রে খবর, বুধবার দুপুর ২টো নাগাদ তিনি মনোনয়ন তুলতে যাবেন।

Advertisement

ফিরহাদ হাকিম কাউন্সিলর নন, তবুও তাঁকে কলকাতার মেয়র হিসেবে দেখতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে কারণে বিধানসভায় পুর আইনের বদলও আনা হয়।আইন সংশোধন হয়ে গিয়েছে ঠিকই কিন্তু ওই বিল রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর অনুমোদন না পাওয়া পর্যন্ত, মেয়র পদপ্রার্থী হয়েও পুরসভার অভ্যন্তরীণ নির্বাচনে মনোনয়নই তুলতে পারবেন না ফিরহাদ হাকিম

এই আইন সংশোধন সম্পূর্ণ ‘বেআইনি’ বলে দাবি করেছেন বিরোধীরা। এই পরিস্থিতিতে কার্যত সংশোধনী বিল খুঁটিয়ে দেখেই তবেই অনুমোদন দেন রাজ্যপাল।

Advertisement

ইতিমধ্যেই কলকাতা পুরসভার তরফে নোটিস জারি করে ৩ ডিসেম্বর অধিবেশন ডাকা হয়েছে। ওই দিনই অভ্যান্তরীণ নির্বাচন হতে চলেছে।

আরও পডু়ন: ফিরল ভাগাড় আতঙ্ক, ফের রাতের অন্ধকারে হোটেল, রেস্তরাঁয় পৌঁছে যাচ্ছে মরা পশুর মাংস

তৃণমূলের পক্ষ থেকে মেয়র পদে লড়বেন ফিরহাদ হাকিম, তা আগেই ঠিক হয়ে গিয়েছে। বামেরা অবশ্য প্রথম থেকেই এর বিরোধিতা করছে। বিরোধী দলনেত্রী রত্না রায় মজুমদার বলেন, “এ ভাবে আইন বদল করা যায় না। যা ইচ্ছে তাই করছে এই সরকার।” বামেদের পক্ষ থেকে কোনও প্রার্থী না দেওয়ারই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। তবে কংগ্রেস এবং বিজেপি কী করবে, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: তারাপীঠে রথের সূচনায় প্রধানমন্ত্রী, ব্রিগেডের আগে রাজ্যে ১০টি জনসভা মোদী-শাহের

প্রাক্তন মেয়র তথা বিশিষ্ট আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যও বলেন, “এই আইন বেআইনি। হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্ত হয়ে গিয়েছে।’’

(শহরের প্রতি মুহূর্তের সেরা বাংলা খবর জানতে পড়ুন আমাদের কলকাতা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন