ধর্মতলার ব্যাঙ্কে চুরির ঘটনায় ধৃত বাংলাদেশি যুবক

কলকাতার একটি লজে উঠে জানানো, চিকিৎসা করাতে বাংলাদেশ থেকে তার ভারতে আসা। আসল উদ্দেশ্য, চুরি করা। সেই জন্য টানা চার দিন ধরে ‘রেকি’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৭ ০১:৩৪
Share:

রীতিমতো বৈধ পাসপোর্ট ও ভিসা নিয়ে এ দেশে প্রবেশ। কলকাতার একটি লজে উঠে জানানো, চিকিৎসা করাতে বাংলাদেশ থেকে তার ভারতে আসা। আসল উদ্দেশ্য, চুরি করা। সেই জন্য টানা চার দিন ধরে ‘রেকি’। চুরি করতে ঢোকা ও তার পরে বেরোনোর সমস্ত পথ ভাল ভাবে পরখ করে দেখা। চুরির পর নিরীহ সেজে সীমান্ত পেরিয়ে দেশে ফেরা।

Advertisement

দুর্গাপুজোর সময়ে, ষষ্ঠীর রাতে ধর্মতলার মেট্রোপলিটান বিল্ডিংয়ে এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ভল্ট কেটে প্রায় ৩০ লক্ষ টাকা চুরির ঘটনায় অভিযুক্ত যুবক বাংলাদেশের নাগরিক বলে জানিয়েছে পুলিশ।

লালবাজার সূত্রের খবর, সফিকুল ইসলাম নামে বছর তিরিশের ওই যুবককে রবিবার দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তে গ্রেফতার করা হয়। আদালতের নির্দেশে ধৃতকে ৫ নভেম্বর পর্যন্ত হেফাজতে পেয়েছে পুলিশ। তার বাড়ি বাংলাদেশের নওগাঁ জেলায়। তবে সুরেন্দ্রনাথ ব্যানার্জি রোডের মুখে ওই ব্যাঙ্কে বিপুল নগদ থাকার খবর তাকে স্থানীয় কেউ দিয়েছিল। দাগি চোর সফিকুল এর আগে মালদহ-সহ পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় চুরি করেছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

নিউ মার্কেট থানা ও গোয়েন্দা বিভাগের যৌথ তদন্তে জানা গিয়েছে, গত ২৬ সেপ্টেম্বর গভীর রাতে ব্যাঙ্কে ঢোকার চার দিন আগে সফিকুল হিলি সীমান্ত দিয়ে ভারতে আসে, তার পর ওই ব্যাঙ্ক থেকে আধ কিলোমিটারের মধ্যে এসএন ব্যানার্জি রোডের একটি লজে সে ওঠে। ব্যাঙ্ক যে টানা ছ’দিন বন্ধ থাকবে, সেই তথ্যও তার কাছে ছিল। যে কারণে ষষ্ঠীর রাতে গ্রিল কেটে ব্যাঙ্কে ঢোকার পরে সে কোনও তাড়াহুড়ো করেনি। পুলিশ জানাচ্ছে, সফিকুল টানা প্রায় ১২ ঘণ্টা ব্যাঙ্কের মধ্যে ছিল। সিঁধ কাটার বিশেষ লোহার সরঞ্জাম ‘গামছা’ দিয়ে সে ধীরেসুস্থে ভল্ট কেটে নগদ ২৯ লক্ষ ৯২ হাজার ৪৮০ টাকা চুরি করে।

তদন্তকারীরা জানাচ্ছেন, ব্যাঙ্ক ও রাস্তার সিসিটিভি ফুটেজ সফিকুলকে ধরতে সাহায্য করেছে। সেই সব ফুটেজ মিলিয়ে জানা যায়, চুরির পর চোর কোন লজে ঢুকেছে। লজ থেকে তার নাম, ঠিকানা, মোবাইল ফোনের নম্বর পায় পুলিশ। চুরির দু’দিন পর হিলি সীমান্ত দিয়েই সফিকুল বাংলাদেশে চলে যায়। তার নামে লুক আউট নোটিস জারি হয়েছিল। পুলিশ জানায়, ফের কোনও অপরাধের মতলবে সফিকুল হিলি সীমান্ত দিয়ে এ দেশে ঢুকতেই তাকে ধরা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন