অযত্নে প্রদর্শনী ট্রেন

অবহেলায় পড়ে রয়েছে বিবেক চেতনা এক্সপ্রেস-এর দু’টি কামরা। স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষে আট কামরার এই ট্রেনটি চালু করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৫ ০০:২১
Share:

রোদে-জলে পড়ে থেকে নষ্ট হচ্ছে প্রদর্শনী ট্রেনের দু’টি কামরা।

অবহেলায় পড়ে রয়েছে বিবেক চেতনা এক্সপ্রেস-এর দু’টি কামরা। স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষে আট কামরার এই ট্রেনটি চালু করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে রাখা ছিল স্বামীজির লেখা বই, ছবি ও জীবনপঞ্জী। উদ্দেশ্য ছিল, স্বামীজির বাণী প্রচারের জন্য ট্রেনটি ঘুরবে কলকাতা, চেন্নাই, দিল্লি ও মুম্বইয়ে।

Advertisement

রেল সূত্রে খবর, কয়েক মাস ঘোরার পরে ট্রেনটির জায়গা হয় টিকিয়াপাড়া কারশেডে। কামরাগুলি একের পর এক খুলে লাগিয়ে দেওয়া হয় অন্য ট্রেনে। শেষ দু’টি কামরার জায়গা হয় হাওড়া স্টেশনের ১৪ ও ১৫ নম্বর প্ল্যাটফর্মের মধ্যে পরিত্যক্ত রেল লাইনে।

হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার আর বদ্রিনারায়ণকে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘খোঁজ নিইনি। তবে শুনেছি, ট্রেনটির বিভিন্ন রাজ্যে ঘোরা শেষ হয়ে গিয়েছিল। তবে খোঁজ নিচ্ছি।’’

Advertisement

পূর্ব রেলের এক কর্তা অবশ্য জানান, রেকের অভাব। তাই কামরাগুলি ফাঁকা করে প্রদর্শনীর জিনিস রেল মিউজিয়ামে রাখা হয়েছে। বাকি কামরা দু’টি অচল বলেই হয়তো ফেলে রাখা হয়েছে।

তবে রেল সূত্রে খবর, একটি প্রদর্শনী ট্রেন চালাতে কম করে একশো জন অফিসার ও কর্মী লাগে। তাই খরচ এড়াতেই বন্ধ হয়েছে ট্রেনটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন