দিনে মিছিল, রাতে জল, ভোগান্তির শহর

ব্যস্ত শহরকে দিনভর ব্যতিব্যস্ত করল মিছিল আর বৃষ্টি। বৃহস্পতিবার এই দুয়ের জোড়া ধাক্কায় রীতিমতো নাজেহাল হতে হল কলকাতাবাসীকে। এ দিন কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক নিগ্রহের প্রতিবাদে পথে নামে ওয়েবকুটা। আন্দোলনে সামিল হয় এসএফআই-সহ বিভিন্ন বাম ছাত্র সংগঠনও। হাত গুটিয়ে বসে থাকেনি কংগ্রেস। প্রতিবাদে পথে নামে তারাও। উল্টো দিকে, তাঁদের বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে এই অভিযোগে বিক্ষোভ দেখায় তৃণমূল ছাত্র সংগঠনও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৫ ২২:১৩
Share:

মিছিল আর বৃষ্টি— দুই মিলে যানযটে নাকাল কলকাতা। ছবি: সুমন বল্লভ।

ব্যস্ত শহরকে দিনভর ব্যতিব্যস্ত করল মিছিল আর বৃষ্টি। বৃহস্পতিবার এই দুয়ের জোড়া ধাক্কায় রীতিমতো নাজেহাল হতে হল কলকাতাবাসীকে। এ দিন কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক নিগ্রহের প্রতিবাদে পথে নামে ওয়েবকুটা। আন্দোলনে সামিল হয় এসএফআই-সহ বিভিন্ন বাম ছাত্র সংগঠনও। হাত গুটিয়ে বসে থাকেনি কংগ্রেস। প্রতিবাদে পথে নামে তারাও। উল্টো দিকে, তাঁদের বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে এই অভিযোগে বিক্ষোভ দেখায় তৃণমূল ছাত্র সংগঠনও। ফলে দিনের ব্যস্ত সময়ে বিক্ষোভ-মিছিলে অবরুদ্ধ হয়ে পড়ে শহর। ব্যাপক ভোগান্তির শিকার হলেন অসংখ্য মানুষকে। কিন্তু, এখানেই দুর্ভোগের শেষ নয়। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই শুরু হয় মুষলধারায় বৃষ্টি। বিগত দু’দিনে বৃষ্টির দেখা না মেলায় গুমোট গরমে হাঁসফাঁস করছিল গোটা শহর। কাজেই বৃষ্টি কিছুটা স্বস্তি দিলেও জল জমে শহরের গতি আবার শ্লথ হয়ে যায়। ঘণ্টাখানেকের টানা বৃষ্টিতে জল জমে শহরের বেশ কিছু এলাকায়। মহাত্মা গাঁধী রোড, সেন্ট্রাল অ্যাভিনিউ, মুক্তারামবাবু স্ট্রিট, ঠনঠনিয়া কালীবাড়ি— কোথাও পায়ের গোড়ালি ডুবেছে, তো কোথাও আবার হাঁটু জল। সব মিলিয়ে দিনভর ভোগান্তিতে চূড়ান্ত নাকাল শহরবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন