শর্ত ঠিক থাকলে শিক্ষিকা হাল ধরবেন প্রেসিডেন্সির

দু’জন অস্থায়ী উপাচার্যই মহিলা। সব্যসাচী ভট্টাচার্য প্রস্তাব ফেরানোর পরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রথম স্থায়ী উপাচার্য হিসেবে কোনও মহিলাকেই নিয়োগের সম্ভাবনা দেখা দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৪ ০২:৪৩
Share:

দু’জন অস্থায়ী উপাচার্যই মহিলা। সব্যসাচী ভট্টাচার্য প্রস্তাব ফেরানোর পরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রথম স্থায়ী উপাচার্য হিসেবে কোনও মহিলাকেই নিয়োগের সম্ভাবনা দেখা দিয়েছে।

Advertisement

বোস ইনস্টিটিউটের শিক্ষিকা অনুরাধা লোহিয়াকে প্রেসিডেন্সির উপাচার্য করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। উপাচার্যের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়ে অনুরাধাদেবীর কাছে চিঠি (অফার লেটার) পাঠানো হচ্ছে বলে সরকারি সূত্রের খবর। চাকরির শর্তাবলি গ্রহণযোগ্য মনে হলে তাঁরও ওই দায়িত্ব নিতে কোনও আপত্তি নেই বলে জানিয়েছেন অনুরাধাদেবী। ওই বিশ্ববিদ্যালয়ের জন্য উপাচার্য বাছাইয়ের জন্য গড়া সার্চ বা সন্ধান কমিটি যে-তিন জনের নামের তালিকা আচার্য-রাজ্যপালের কাছে পাঠিয়েছিল, সেখানে দ্বিতীয় নামটি ছিল জৈব রসায়নের ওই শিক্ষিকার।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বুধবার বলেন, “বিষয়টি বিবেচনাধীন। রাজ্যপাল আপাতত শহরে নেই। তিনি ফিরলে শিক্ষা দফতরের তরফে তাঁর সঙ্গে আলোচনা হবে। তার পরে সময়মতো বিজ্ঞপ্তি জারি করা হবে।”

Advertisement

অনুরাধাদেবী প্রেসিডেন্সির উপাচার্য হতে আগ্রহী কি না, তা জানতে চেয়ে উচ্চশিক্ষা দফতরের এক কর্তা ওই শিক্ষিকার সঙ্গে যোগাযোগ করেন। পদাধিকারবলে ওই কর্তা রাজভবনেরও আধিকারিক। সেই কর্তার সঙ্গে কথোপকথনের ভিত্তিতেই অনুরাধাদেবীর কাছে প্রস্তাব যাচ্ছে। সেটি পেলে খতিয়ে দেখে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ওই শিক্ষিকা। প্রস্তাবটি এখনও তাঁর কাছে পৌঁছয়নি বলে বুধবার সন্ধ্যায় জানান তিনি। অনুরাধাদেবী বলেন, “চিঠিতে কী ধরনের শর্তাবলির উল্লেখ থাকে দেখি। সেগুলো গ্রহণযোগ্য মনে হলে দায়িত্ব নিতে আমার আপত্তি নেই।”

উচ্চশিক্ষা দফতরের আশা, ধোঁয়াশা কেটে প্রথম স্থায়ী উপাচার্য পেতে প্রেসিডেন্সিকে আর বেশি অপেক্ষা করতে হবে না।

অনুরাধাদেবী তাদের শর্তাবলিতে রাজি হবেন বলেই আশা করছে রাজ্য সরকার। সরকারি সূত্রের খবর, চলতি সপ্তাহেই প্রস্তাবটি অনুরাধাদেবীর কাছে পৌঁছতে পারে।

মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চের শিক্ষক, পদার্থবিদ সব্যসাচী ভট্টাচার্যকেই তাদের তালিকায় প্রথমে রেখেছিল সার্চ কমিটি। কিন্তু সব্যসাচীবাবু দায়িত্ব নিতে অস্বীকার করেছেন। তাঁর ঘনিষ্ঠ মহলের দাবি, সব্যসাচীবাবুর সঙ্গে কোনও আলোচনা ছাড়াই তাঁকে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছিল।

অনুরাধাদেবী অবশ্য তেমন কথা বলছেন না। তিনি বলেন, “আমার নাম সুপারিশ করার আগে সার্চ কমিটি যোগাযোগ করেছিল। এই দায়িত্ব দেওয়া হলে আমি তা নিতে আগ্রহী হব কি না, সেই ব্যাপারে খোঁজখবর নিয়েছিলেন কমিটির সদস্যেরা।”

প্রেসিডেন্সির বর্তমান উপাচার্য মালবিকা সরকার অস্থায়ী ভাবে দায়িত্ব সামলাচ্ছেন। তাঁর কার্যকাল শেষ হচ্ছে আগামী ১৫ মে। কিন্তু তার দু’দিন আগে, ১৩ মে-ই তিনি অব্যাহতি চান বলে বুধবার রাজভবনকে জানিয়ে দিয়েছেন। রাতে মালবিকাদেবী বলেন, “১৫ মে আমার কার্যকাল শেষ হচ্ছে। ১২ এবং ১৪ দু’দিনই ছুটি। আর ১৩ সংখ্যাটা আমার কাছে সৌভাগ্যের। প্রেসিডেন্সির অভিজ্ঞতা এতটাই মধুর যে, তার শেষটাও সৌভাগ্য দিয়েই করতে চাই। সেই জন্য পরবর্তী উপাচার্যকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে অব্যাহতি চাই ১৩ তারিখেই।”

মালবিকাদেবীর আগে অমিতা চট্টোপাধ্যায় প্রেসিডেন্সির অস্থায়ী উপাচার্য হয়েছেন। অনুরাধাদেবী প্রথম স্থায়ী উপাচার্য হতে রাজি হলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পরপর তিন উপাচার্যই হবেন মহিলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন