হাজিরা কম, পরীক্ষায় বসার অনুমতি বাতিল প্রেসি-র ১৭০ পড়ুয়ার

ন্যূনতম হাজিরা না থাকায় প্রায় ১৭০ জন পড়ুয়ার পরীক্ষায় বসার অনুমতি বাতিল করছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৫ ২১:৫০
Share:

ন্যূনতম হাজিরা না থাকায় প্রায় ১৭০ জন পড়ুয়ার পরীক্ষায় বসার অনুমতি বাতিল করছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে পাঠরত কোনও পড়ুয়ার ক্ষেত্রে পরীক্ষায় বসার জন্য প্রয়োজন মোট ক্লাসের অন্তত ৭৫ শতাংশ হাজিরা। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে দেখা গিয়েছে অনেক পড়ুয়াই সেই যোগ্যতামানে উত্তীর্ণ হতে পারেননি। স্নাতক এবং স্নাতকোত্তরে সব মিলিয়ে সেই সংখ্যাটা প্রায় ১৭০ জন। সুতরাং পরীক্ষায় বসার ছাড়পত্র মেলেনি তাঁদের।

যদিও পড়ুয়াদের একাংশের অভিযোগ, অনেকের ক্ষেত্রে এই হাজিরা ঠিকঠাক নিয়মে খতিয়ে দেখা হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে ছাত্রছাত্রীরা অভিযোগও জানিয়েছিল বলেও দাবি করেন তাঁরা। সেকথা অবশ্য অনেকাংশে স্বীকারও করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। যদিও রেজিস্ট্রার দেবজ্যোতি কোনারের দাবি, পড়ুয়ারা অভিযোগ জানানোর আগেই তালিকা পুনর্বিবেচনা করে দেখা হয়েছে। ফলে প্রাথমিক ভাবে ১৯৫ জনকে পরীক্ষায় বসার অনুমতি না দিলেও পরে সংশোধন করে ১৭০ জনের নাম চূড়ান্ত করা হয়। অনেক বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট পরিমাণ হাজিরা না থাকলে অনেক সময় আর্থিক জরিমানার পর পরীক্ষায় বসার ছাড়পত্র মেলে পড়ুয়াদের। এ ক্ষেত্রে তেমন কোনও ব্যবস্থা কি আছে?

Advertisement

দেবজ্যোতিবাবুর স্পষ্ট উত্তর, ‘‘নির্দিষ্ট সংখ্যক হাজিরা না থাকলে কোনও ভাবেই পরীক্ষায় বসা যায় না। আর্থিক জরিমানা দিলেই যদি পরীক্ষায় বসা যেত তা হলে তো নিয়মমাফিক পঠনপাঠনের কোনও জায়গাই থাকত না।’’ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নিয়মে থেকে থাকলেও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে তা নেই। সেই নিয়ম যে থাকা উচিতও নয় এ কথা কার্যত এ দিন পরিষ্কার করে জানিয়েছেন রেজিস্ট্রার। উপাচার্য অনুরাধা লোহিয়া অবশ্য বিষয়টিকে অন্য ভাবে ব্যাখ্যা করছেন। স্নাতক-স্নাতকোত্তর মিলিয়ে প্রেসিডেন্সির মোট পড়ুয়ার তুলনায় পরীক্ষায় বসার অনুমতি না মেলা পড়ুয়ার সংখ্যা মাত্র ১৭০ জন। উপাচার্যের মতে, ছাত্রছাত্রীরা যে ক্লাসমুখো হয়েছে এই ঘটনাই তা প্রমাণ করে দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন