Tapas Mandal

প্রভাবশালীর নাম বলবেন? তাপস বললেন, ‘ওর কাছে নতুন নাম শুনুন’, কার কথা বোঝাতে চাইলেন তিনি?

বৃহস্পতিবার নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তাপস মণ্ডলকে আদালত চত্বরে প্রশ্ন করা হয়, “প্রভাবশালীর নাম বলবেন?” উত্তরে তাপস বলেন, “ওর কাছেই নতুন নাম শুনুন।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১২:৩৩
Share:

দুর্নীতিকাণ্ডে প্রভাবশালী-যোগ নিয়ে তাপস বলছেন, ‘‘ওর কাছে নতুন নাম শুনুন।’’ ফাইল চিত্র।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে প্রভাবশালী-যোগের দাবি আগেই করেছিল তদন্তকারী দুই সংস্থা ইডি এবং সিবিআই। বৃহস্পতিবার এই কাণ্ডে ধৃত তাপস মণ্ডলকে আদালত চত্বরে প্রশ্ন করা হয়, “প্রভাবশালীর নাম বলবেন?” উত্তরে তাপস বলেন, “ওর কাছেই নতুন নাম শুনুন।” সংবাদমাধ্যমের তরফে প্রশ্ন করা হয়, “কার কথা বলছেন?” তাপস সংক্ষিপ্ত উত্তর দিয়ে বলেন, “কুন্তল, কুন্তল।”

Advertisement

একাধিক বার নিয়োগ দুর্নীতির তদন্তে পরস্পরবিরোধী বয়ান দিয়েছেন কুন্তল এবং তাপস, যা ধন্দ তৈরি করে তদন্তকারীদের মধ্যেও। কিছু দিন আগেই কুন্তলের উদ্দেশে তোপ দেগে তাপস বলেছিলেন, ‘‘কুন্তল তো নাটক করছে। এখনও নাটক করে যাচ্ছে। আপনারা দেখুন।’’ তাপসকে পাল্টা আক্রমণ করে কুন্তল টেনে এনেছিলেন কামদুনিকাণ্ডের প্রাক্তন ‘মুখ’ মৌসুমী কয়ালের প্রসঙ্গ। তাঁকে সরাসরি তাপসের ‘এজেন্ট’ বলে উল্লেখ করেন কুন্তল। তিনি বলেছিলেন, ‘‘মৌসুমী কয়াল জানতাম তাপস মণ্ডলের এজেন্ট। কত টাকা তুলেছে জানি না।’’ এই প্রসঙ্গে তাপসকে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, ‘‘ও অনেক কিছুই বলবে।’’

Advertisement

তাপসকে জেরা করেই প্রথম জানা গিয়েছিল, হুগলির যুবনেতা কুন্তলের নাম। তাপসের বয়ানের ভিত্তিতে গত ২১ জানুয়ারি গ্রেফতার করা হয়েছিল কুন্তলকে। গ্রেফতারের পর ইডির কাছে কুন্তলকে ‘নাটের গুরু’ বলে বর্ণনা করেছিলেন আর এক প্রাক্তন তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়। কুন্তলের বিরুদ্ধে অভিযোগের সুরে তাপস বলেছিলেন, ‘‘কুন্তল ম্যাজিশিয়ান। ও সব জানে।’’ তবে এর বেশি আর কিছু বলার সুযোগ পাননি তিনি। আদালত চত্বরেই এর জবাব দেন কুন্তল। তিনি বলেন, ‘‘তাপস মণ্ডল কী ভাবে বললেন? হয়তো ওঁকে কোনও ম্যাজিশিয়ান ম্যাজিক দেখিয়েছে, তাই উনি এ সব বলেছেন।’’ প্রভাবশালীর নাম বিষয়ে কুন্তলকে প্রশ্ন করা হলে আদালত চত্বরে তিনি বলেন, ‘‘বলার মনে করলে তো বলব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন