BSF

BSF: বিএসএফ-সিদ্ধান্তের প্রতিবাদে মমতাকে চিঠি অধীর, বিমানের

বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে লিখেছেন, আইন-শৃঙ্খলা ও পুলিশি ব্যবস্থা সম্পূর্ণ ভাবে রাজ্যের এক্তিয়ারের বিষয়।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ০৮:২৩
Share:

বিমান বসু এবং অধীর চৌধুরী ফাইল চিত্র।

সীমান্তবর্তী রাজ্যে বিএসএফের এক্তিয়ারের এলাকা ১৫ থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করার যে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার, তার প্রবল বিরোধিতা করার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠাল বামফ্রন্ট। ওই সিদ্ধান্তের বিরোধিতা করে বিধানসভায় সরকারি প্রস্তাব আসার কথা আজ, মঙ্গলবার। বিধানসভায় এখন বাম ও কংগ্রেসের কোনও প্রতিনিধি নেই। প্রস্তাব আসার আগের দিনই বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে লিখেছেন, আইন-শৃঙ্খলা ও পুলিশি ব্যবস্থা সম্পূর্ণ ভাবে রাজ্যের এক্তিয়ারের বিষয়। বিএসএফের এলাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার আগে যুক্তরাষ্ট্রীয় কাঠামো মেনে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার প্রয়োজন ছিল। সে সব কিছু না করে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে ওই সব স্বাভাবিক জীবনযাত্রায় ‘ভয়ঙ্কর পরিস্থিতি’ তৈরি হবে বলে বামফ্রন্টের আশঙ্কা। পঞ্জাবের উদাহরণ দিয়ে এ রাজ্যেও বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদে প্রস্তাব আনার কথা বলে ইতিমধ্যে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও। কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে বামফ্রন্ট কিছু কর্মসূচি নেবে বলে সোমবার ফ্রন্ট বৈঠকে আলোচনা হয়েছে। সেই কথা জানিয়ে মুখ্যমন্ত্রীর কাছে বিমানবাবুর আবেদন, রাজ্য সরকার বিধিবদ্ধ ভাবে কেন্দ্রের ওই সিদ্ধান্তের প্রতিবাদ করুক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন