ইস্ট-ওয়েস্ট মেট্রো: সৌধ জট কাটাতে আইনে সংশোধনী

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের পথে থাকা সংরক্ষিত তিনটি প্রাচীন সৌধ নিয়ে জট কাটাতে এগিয়ে এল কেন্দ্র। ওই তিনটি শতাব্দী প্রাচীন সৌধ সংলগ্ন এলাকায় যাতে মেট্রোর জন্য খনন করা যায় তার জন্য সংশ্লিষ্ট আইনে সংশোধনী আনতে উদ্যোগী হয়েছে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:০৫
Share:

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের পথে থাকা সংরক্ষিত তিনটি প্রাচীন সৌধ নিয়ে জট কাটাতে এগিয়ে এল কেন্দ্র। ওই তিনটি শতাব্দী প্রাচীন সৌধ সংলগ্ন এলাকায় যাতে মেট্রোর জন্য খনন করা যায় তার জন্য সংশ্লিষ্ট আইনে সংশোধনী আনতে উদ্যোগী হয়েছে তারা। ইতিমধ্যেই ওই সংশোধনীটি ছাড়পত্রের জন্য পাঠানো হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভায়। মন্ত্রিসভায় ছাড়পত্র পেলেই, বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে তা সংসদে নিয়ে আসতে উদ্যোগী হবে রেল এবং সংস্কৃতি মন্ত্রক।

Advertisement

মহাকরণ থেকে হাওড়ার দিকে পাতাল রেলের পথে রয়েছে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)-র সংরক্ষিত তিনটি সৌধ। কারেন্সি বিল্ডিং ও ইহুদিদের দু’টি উপাসনাগৃহ। এএসআইয়ের নিয়ম হল, যে কোনও সংরক্ষিত সৌধের একশো মিটারের মধ্যে কোনও খনন বা নির্মাণের কাজ করা যায় না। সম্প্রতি ওই এলাকায় রেল মেট্রোর কাজের জন্য অনুমতি চাইতে গেলে এএসআই জানিয়ে দেয়, নিয়ম না থাকায় তাদের পক্ষ থেকে অনুমতি দেওয়া সম্ভব নয়।

তারপরেই রেলের পক্ষ থেকে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়। কেন্দ্রের কাছে তদ্বির করে রাজ্য সরকারও। রেল ও সংস্কৃতি মন্ত্রকের মধ্যে আলোচনার পরে ঠিক হয়, ওই এলাকায় কাজের অনুমতি দেওয়ার জন্য ‘এনশিয়েন্ট মনুমেন্ট অ্যান্ড আর্কিওলজিক্যাল সাইট অ্যান্ড রিমেন্স অ্যাক্ট’-এ সংশোধনী আনা হবে। রেলের এক কর্তা জানান। ‘‘ইতিমধ্যেই ওই সংশোধনীটি কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাঠিয়ে দেওয়া হয়েছে। মন্ত্রিসভা ও সংসদে এক বার সংশোধনীটি পাশ হলেই মেট্রোর নির্মাণে আর জট থাকবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন