Indian Railways

শিয়ালদহ স্টেশনে স্মার্টফোন থেকেই কাটা যাবে লোকাল ট্রেনের টিকিট!

লোকাল ট্রেনের টিকিট কাটার জন্য আর দাঁড়াতে হবে না লম্বা লাইনে। আগামী ১ ডিসেম্বর থেকে কিউআর কোডে টিকিট কাটা চালু হচ্ছে শিয়ালদহ ডিভিশনের সব শাখার স্টেশন গুলিতে।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৮ ১৫:৪৮
Share:

বদলে যেতে পারে টিকিটের অপেক্ষায় স্টেশন চত্বরে চেনা ভিড়ের ছবি

লোকাল ট্রেনের টিকিট কাটার জন্য আর দাঁড়াতে হবে না লম্বা লাইনে। টিকিট কাটা আরও সহজ ও সুবিধাজনক করতে উদ্যোগী হল রেল কর্তৃপক্ষ। আগামী ১ ডিসেম্বর থেকে কিউআর কোডে টিকিট কাটা চালু হচ্ছে শিয়ালদহ ডিভিশনের সব শাখার স্টেশন গুলিতে।

Advertisement

ইতিমধ্যেই লোকাল ট্রেনের টিকিট কাটার জন্য যে ইউটিএস অ্যাপ চালু করেছে রেল, তার মাধ্যমেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। স্টেশন বা স্টেশন চত্বরে দাঁড়িয়ে এই অ্যাপ দিয়ে টিকিট কাটা যেত না আগে। তাই ওই অ্যাপে কিউআর কোড সংযুক্ত করার উদ্যোগ নেয় রেল। স্টেশনে রাখা কিউআর কোড স্ক্যান করলেই ট্রেনের টিকিট পেয়ে যাওয়া বলে জানান শিয়ালদহ ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার প্রভাস ডানসানা৷

মোবাইল ফোন বা ট্যাবলেটের কিউআর কোড রিডার দিয়ে সহজে ও নিরাপদে তথ্য আদান-প্রদান করা যায়। স্টেশনে রাখা বিশেষ যন্ত্রে থাকবে ওই কিউআর কোড। স্টেশনে গিয়ে ফোন দিয়ে স্ক্যান করলেই চড়া যাবে ট্রেনে।

Advertisement

আরও পড়ুন: ‘স্তন্যপান করান শৌচালয়ে’, বিতর্কের ঝড়ে শপিং মল

রেলের মতে বিগত কিছু সময় ধরে মোবাইল অ্যাপ দিয়ে টিকিট কাটার চল বেড়েছে। কমেছে বিনা টিকিটের যাত্রীর সংখ্যাও। ফলে রোজগার বেড়েছে রেলের।

আরও পড়ুন: ভিসা পেলে এ বার বইমেলায় পাকিস্তানের প্রকাশকরাও, জানাল গিল্ড

কিউআর কোড যুক্ত করে স্টেশন থেকেই টিকিট কাটার সুবিধা দেওয়ার ফলে এর ফলে এই অ্যাপ আরও জনপ্রিয় হবে বলে আশা প্রকাশ করা হয়েছে রেলের তরফে। লাভবান হবেন সাধারন যাত্রীরাও। বিভিন্ন স্টেশনে শীঘ্রই চালু হচ্ছে এই নয়া পদ্ধতি৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন