বেশি ‘লিডে’ পুরস্কার, মন্ত্র বিজেপিরও

‘মেরা বুথ সবসে মজবুত’। এই মন্ত্র দিয়েছে খোদ কেন্দ্রীয় নেতৃত্ব। সেই পথে চলেই বুথে বেশি লিড দিলে পুরস্কারের মন্ত্র নিয়েছে আলিপুরদুয়ার বিজেপি। কর্মীদের জানিয়েও দেওয়া হয়েছে সে কথা। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০৭:৩০
Share:

‘মেরা বুথ সবসে মজবুত’। এই মন্ত্র দিয়েছে খোদ কেন্দ্রীয় নেতৃত্ব। সেই পথে চলেই বুথে বেশি লিড দিলে পুরস্কারের মন্ত্র নিয়েছে আলিপুরদুয়ার বিজেপি। কর্মীদের জানিয়েও দেওয়া হয়েছে সে কথা।

Advertisement

সোমবার বিজেপির আলিপুরদুয়ার জেলা শীর্ষ নেতৃত্বের তরফে এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে। বিরোধীদের অভিযোগ, প্রার্থী ঘোষণা না হওয়ায় হতাশ হয়ে পড়া নিচুতলার নেতা-কর্মীদের অক্সিজেন দিতেই এই কৌশল বিজেপির। যা মানতে নারাজ বিজেপির জেলা শীর্ষ নেতৃত্ব। বুথকে শক্তিশালী করে তুলতে জেলা শীর্ষ নেতারা নিজের নিজের বুথের কর্মীদের সঙ্গে বসে সেই ছবি সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করতে শুরু করেছেন।

দিন কয়েক আগেই জেলা বিজেপির একটি সূত্রের খবর ছিল, আলিপুরদুয়ার লোকসভা নির্বাচনে ১৮৩৬টি বুথের মধ্যে বেশ ক’টিতে বুথ কমিটিই তৈরি করতে পারেনি দল৷ আবার অনেক বুথ কমিটি নড়বড়ে। কিন্তু এই মুহূর্তে বিজেপির জেলা শীর্ষ নেতাদের দাবি, আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের প্রায় সব বুথেই কমিটি গঠন হয়ে গিয়েছে। নড়বড়ে বুথগুলিকেও শক্তিশালী করার কাজ চলছে৷ এই অবস্থায় বিজেপির জেলা শীর্ষ নেতারা চাইছেন, কেন্দ্রের প্রতিটি বুথের নেতা-কর্মীদের মধ্যে একটা অলিখিত প্রতিযোগিতা করতে। তাতে ভোট বাড়ার সম্ভাবনাও থাকবে। তাই বেশি ভোটে লিড দেওয়া বুথকে পুরস্কার দেওয়ার ভাবনা৷

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বিজেপির আলিপুরদুয়ার জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মার বাড়ি জয়গাঁয় রবিবার তাঁর নিজের বুথের নেতা-কর্মীদের নিয়ে বৈঠক করেন গঙ্গাপ্রসাদ৷ পরে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন৷ যাতে লেখেন, “আমার বুথ সবচেয়ে শক্তিশালী৷ আমার বুথের কর্মীদের জন্য আমি গর্বিত৷” সোমবার তিনি বলেন, “এর ফলে বুথের কর্মীরা উৎসাহিত হবেন৷ বাকি নেতারাও নিজের নিজের বুথকে আরও শক্তিশালী করতে এগিয়ে আসবেন৷’’ একই সঙ্গে জানান, “এ বারের লোকসভা ভোটে যে যে বুথ সবচেয়ে বেশি ভোট লিড দেবে, তার কর্মীদের পুরস্কার দেওয়া হবে৷” কী সেই পুরস্কার, তা অবশ্য স্পষ্ট করেননি দলের জেলা নেতারা৷ তাঁদের কথায়, “এমন হতে পারে, সেই বুথের কর্মীরা দলের রাজ্য শীর্ষ নেতৃত্বের সঙ্গে এক টেবিলে বসে চা খাওয়ার সুযোগ পেতে পারেন৷ এটাও তো কম নয়!”

তৃণমূলের এক জেলা নেতা বলেন, ‘‘আসলে প্রার্থী দিতে না পারার ফলে বিজেপির আলিপুরদুয়ার কেন্দ্রের নিচুতলার কর্মীরা ময়দান ছেড়ে বাড়িতে বসে গিয়েছেন। এখন নানা কৌশলে তাঁদের উৎসাহিত করার চেষ্টা করছেন জেলা নেতারা৷ কিন্তু তাতে কাজ হবে না৷’’ যার উত্তরে বিজেপি বলছে, ‘‘আমাদের কে কোথায় বসে আছেন, তা ভোটের ফল প্রকাশের দিনই তৃণমূল বুঝে যাবে৷’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন