পুলিশের আপত্তি, তবু প্রচারে সৌমিত্র

বিষ্ণুপুর কেন্দ্রের অন্তর্গত পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ বিধানসভা এলাকায় অনুমতি ছাড়া প্রচার চালানোর অভিযোগ উঠেছে সৌমিত্রের বিরুদ্ধে। পুলিশ বারবার বাধা দিলেও রবিবার তিনি কখনও গাড়িতে চড়ে, কখনও সাইকেলে, আবার কখনও হেঁটে প্রচার করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বিষ্ণুপুর ও গলসি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ০২:২৯
Share:

সৌমিত্রের গাড়ি আটকাল পুলিশ। ছবি: কাজল মির্জা

হাইকোর্টের নিষেধাজ্ঞায় বাঁকুড়া জেলায় ঢুকতে না পারছেন না বিষ্ণুপুরের বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ। রবিবার বিষ্ণুপুর লোকসভার অধীন পূর্র বর্ধমানের খণ্ডঘোষ বিধানসভার গলসিতে প্রচারে গিয়েছিলেন তিনি। তাঁর অনুপস্থিতিতে বড়জোড়ায় বিজেপি কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল করেন সৌমিত্রর স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ।

Advertisement

বিষ্ণুপুর কেন্দ্রের অন্তর্গত পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ বিধানসভা এলাকায় অনুমতি ছাড়া প্রচার চালানোর অভিযোগ উঠেছে সৌমিত্রের বিরুদ্ধে। পুলিশ বারবার বাধা দিলেও রবিবার তিনি কখনও গাড়িতে চড়ে, কখনও সাইকেলে, আবার কখনও হেঁটে প্রচার করেন।

এই ঘটনা নিয়ে সরব হয়েছে তৃণমূল। সৌমিত্রের অবশ্য বক্তব্য, ‘‘প্রচারের অনুমতির জন্য অনলাইনে আবেদন করা হয়েছিল। পুলিশ অনুমতি দেয়নি। তা বলে কি প্রচার বন্ধ রাখব?’’ পূর্ব বর্ধমানের জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘‘প্রচারের ব্যাপারে কমিশনের নিয়ম প্রত্যেক প্রার্থীকে মেনে চলতে হয়। এক্ষেত্রে কী হয়েছে আমার কাছে এখনও রিপোর্ট আসেনি। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement

জানুয়ারিতে তৃণমূল থেকে বহিষ্কৃত হয়ে বিজেপিতে যোগ দেন সৌমিত্র। সে মাসেই তাঁর বিরুদ্ধে বাঁকুড়া জেলায় চাকরির প্রতিশ্রুতি দিয়ে টাকা নিয়ে প্রতারণা, বালি চুরি-সহ একাধিক মামলা দায়ের হয়। হাইকোর্টের নির্দেশে তাঁর বাঁকুড়া জেলায় ঢোকায় নিষেধাজ্ঞা রয়েছে। সে কারণে বিষ্ণুপুর কেন্দ্রে প্রচারে যেতে পারছেন না তিনি। তবে পূর্ব বর্ধমানের খণ্ডঘোষে প্রচারের চেষ্টা চালাচ্ছেন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

খণ্ডঘোষ বিধানসভার মধ্যে রয়েছে গলসি ২ ব্লকের গোহগ্রাম অঞ্চল। এ দিন সকাল ১১টা নাগাদ সেখানে পৌঁছে একটি মন্দিরে পুজো দিয়ে হুডখোলা গাড়িতে প্রচার শুরু করেন সৌমিত্র। গোপডাল, গোহগ্রাম ঘুরে গরম্বার দিকে যাচ্ছিলেন তিনি। দামোদরের বাঁধ ধরে এগাচ্ছিল তাঁর গাড়ি। তাঁর সঙ্গে আরও কয়েকটি গাড়িতে ছিলেন দলের নেতা-কর্মীরা। খবর পেয়ে পুলিশ পৌঁছয়। ভাসাপুলের কাছে বাঁধে পুলিশ সৌমিত্রের গাড়ি আটকে প্রচার বন্ধের অনুরোধ করে। সে নিয়ে পুলিশের সঙ্গে তাঁর তর্কবিতর্ক হয়।

পুলিশ গাড়ি নিয়ে প্রচারে বাধা দেওয়ায় সৌমিত্র হাঁটা শুরু করেন। গরম্বা ঘুরে বাকতা গ্রামে ঢুকে পড়েন তিনি। সেখানে সাইকেলে চড়ে প্রচার শুরু করেন। বাকতার চৌধুরীপাড়ায় ফের তাঁর রাস্তা আটকায় পুলিশ। বাধা পেয়ে এ বার গাড়িতে উঠে পড়েন সৌমিত্র। সেখান থেকে আবার ভাসাপুলে চলে আসেন তিনি। বিষয়টি নিয়ে চাপান-উতোর শুরু হওয়ায় গোহগ্রামে পৌঁছন কমিশনের লোকজন। ভাসাপুলে দলের এক কর্মীর বাড়িতে দুপুরের খাওয়া সেরে প্রচারে ইতি টানেন সৌমিত্র। তাঁর অভিযোগ, ‘‘তৃণমূলের সরকার চক্রান্ত করে আমার প্রচার বন্ধ করতে চাইছে। তবে প্রচার বন্ধ করে আমাকে রোখা যাবে না।’’

তৃণমূল নেতাদের দাবি, তাঁরা এই ঘটনার বিষয়ে ফোনে পুলিশ-প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছেন। দলের গলসি ২ ব্লক সভাপতি বাসুদেব চৌধুরী বলেন, ‘‘নিয়ম ভেঙে প্রচার করছেন বিজেপি প্রার্থী। কমিশনে অভিযোগ দায়ের করার জন্য বিষয়টি আমরা উচ্চ নেতৃত্বকে জানিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন