ভোটের ফলে ভাগ্য, বালুর নয়া ‘কর্মসূচি’

এ দিনের বৈঠকেই জেলা সভাপতি জানিয়েছেন, অন্য দল থেকে কেউ আসতে চাইলে নীচের তলার ভারপ্রাপ্ত নেতারা নিয়ে নিতে পারবেন। তার জন্য জেলা নেতৃত্বের অনুমতি নিতে হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০৩:০৫
Share:

উত্তর ২৪ পরগনা জেলা দলের সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিক (বালু)।

নিজের এলাকায় কে, কত ভোট পাবেন তা জানাতে হবে তৃণমূলের ব্লক ও টাউন সভাপতিদের। শনিবার দলীয় বৈঠকে এ কথা জানিয়ে দিয়েছেন উত্তর ২৪ পরগনা জেলা দলের সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিক (বালু)। তিনি জানিয়ে দিয়েছেন, হিসেব না মিললে ভোটের পরে তাঁদের পদে না রাখার কথা ভাবা হবে। এ দিনের বৈঠকেই জেলা সভাপতি জানিয়েছেন, অন্য দল থেকে কেউ আসতে চাইলে নীচের তলার ভারপ্রাপ্ত নেতারা নিয়ে নিতে পারবেন। তার জন্য জেলা নেতৃত্বের অনুমতি নিতে হবে না।

Advertisement

ভোটার তালিকার কাজ শুরু হয়েছে আগেই। সেই সঙ্গে জেলায় জেলায় সাংগঠনিক দায়িত্ব বণ্টন নিয়েও প্রস্তুতি শুরু করেছে তৃণমূল। এই লক্ষ্যেই এ দিন জেলা দলের কোর কমিটির বৈঠকে জ্যোতিপ্রিয় জানিয়েছেন, নিজের এলাকায় জয় নিশ্চিত করার দায়িত্ব নিতে হবে পদাধিকারীদের। ব্লক ও টাউনের পাশাপাশি নির্বাচন পরিচালনার জন্য ১০০ শতাংশ বুথে আলাদা কমিটি করতে বলা হয়েছে। ব্যক্তিগত পছন্দ-অপছন্দ সরিয়ে রেখে এই কমিটিতে দলের পুরনো কর্মী-সংগঠকদের নিতে বলা হয়েছে। জেলার পাঁচ দলীয় সাংসদের উপস্থিতিতেই তিনি জানিয়ে দিয়েছেন, বহু জায়গায় তৃণমূলের পুরনো কর্মীরা জায়গা পান না। তাঁদের লোকসভা ভোটের আগে এই বাধা কাটাতে হবে। প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের আগেও এই একইভাবে দলের বাইরে থাকা অংশকে কাছে টানতে বিশেষ সার্কুলার দিয়েছিলেন দলের জেলা নেতৃত্ব। কিন্তু সে সময় বহু জায়গায় তা কার্যকর করা যায়নি।

ভোটার তালিকায় নতুন নাম তোলার ক্ষেত্রে জেলার কয়েকটি জায়গায় দুর্বলতার কথা জানিয়েছেন বিধায়ক রথীন ঘোষ। সেই সঙ্গে জেলায় প্রায় তিন শতাংশ নতুন প্রজন্মের ভোটারের কাছে পৌঁছনর কথা বলেছেন তিনি। এ দিনের বৈঠকে সাংগঠনিক কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন সাংসদ সৌগত রায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন