Lok Sabha Election 2019

বিজেপিতে যোগ দিলেন অনুপম হাজরা, দুলাল বর ও খগেন মুর্মু

বিজেপিতে যোগ দিলেন বোলপুরে তৃণমূলের বিদায়ী সাংসদ অনুপম হাজরা। শুধু অনুপমই নন, তাঁর সঙ্গে এই দলে নাম লেখালেন উত্তর ২৪ পরগনার বাগদার কংগ্রেস বিধায়ক দুলাল বর এবং মালদহের হবিবপুরের সিপিএম বিধায়ক খগেন মুর্মুও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০১৯ ২৩:৩৯
Share:

তৃণমূলের বিদায়ী সাংসদ অনুপম হাজরার সঙ্গে এই দলে নাম লেখালেন উত্তর ২৪ পরগনার বাগদার কংগ্রেস বিধায়ক দুলাল বর এবং মালদহের হবিবপুরের সিপিএম বিধায়ক খগেন মুর্মুও। ছবি: পিটিআই

বিজেপিতে যোগ দিলেন বোলপুরে তৃণমূলের বিদায়ী সাংসদ অনুপম হাজরা। শুধু অনুপমই নন, তাঁর সঙ্গে এই দলে নাম লেখালেন উত্তর ২৪ পরগনার বাগদার কংগ্রেস বিধায়ক দুলাল বর এবং মালদহের হবিবপুরের সিপিএম বিধায়ক খগেন মুর্মুও। মঙ্গলবার দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে যান এই তিন সাংসদ-বিধায়ক। সেখানেই তাঁদের হাতে দলের পতাকা তুলে দেন বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় ও মুকুল রায়।

Advertisement

বেশ কিছু দিন ধরেই জল্পনা চলছিল লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গ থেকে কয়েক জন সাংসদ ও বিধায়ক বিজেপিতে যোগ দিতে পারেন। এই তালিকায় কারা আছেন, তা নিয়েও রাজ্য রাজনীতির অন্দরে তুমুল চর্চা চলছিল। সোমবারেই বিজেপিতে যোগ দেন কংগ্রেসের ডাকাবুকো নেতা রাকেশ সিংহ। তার ২৪ ঘণ্টার মধ্যেই বিজেপিতে যোগ দিলেন কংগ্রেস বিধায়ক দুলাল বর। অন্য দিকে, বিজেপিতে যোগ দেওয়ার খবর আসতেই খগেন মুর্মুকে আনুষ্ঠানিক ভাবে দল থেকে বহিষ্কার করে সিপিএম।

লোকসভা নির্বাচনের আগে দলবদলের পালা শুরু হয়ে গিয়েছে এ রাজ্যে। শঙ্কুদেব পণ্ডা, ভারতী ঘোষ সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। তার পর থেকে রাজ্যের বিভিন্ন দল থেকে বিজেপিতে যোগ দেওয়ার তালিকাটা ক্রমশ দীর্ঘায়িত হচ্ছে। সেই দলবদলের তালিকায় এ বার নতুন সংযোজন অনুপম, দুলাল এবং খগেন। এ ভাবে একের পর এক বিধায়ক, সাংসদ, নেতাদের বিজেপিতে নাম লেখানো নিয়ে কটাক্ষ ছুড়ে দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এ দিন বিজেপিকে কটাক্ষ করে তাঁর মন্তব্য, “ধার চাহিয়া লজ্জা দিবেন না।” বিজেপির হাতে প্রার্থী করার মতো লোক নেই। দল ভাঙনোর চেষ্টাতেই তা স্পষ্ট বলেও গেরুয়া শিবিরের দিকে কটাক্ষ ছুড়ে দেন মমতা।

আরও পড়ুন: ৮ সাংসদ বাদ, এ বারও মমতার প্রার্থীতালিকায় বেশ কিছু চমক

প্রথমে রাকেশ সিংহ, এ বার দুলাল বর। এর পর কার পালা? এ নিয়েও কংগ্রেসের অন্দরে তুমুল জল্পনা শুরু হয়ে দিয়েছে। দলবদলের এই দৌড় দেখে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের গলাতেও তৃণমূল নেত্রীর মতো একই সুর শোনা দিয়েছে। তিনিও বিজেপিকে কটাক্ষ করতে ছাড়েননি। বলেন, “ওই দলটার আছে কী? কিছু নেই বলেই তো অন্য দল ভাঙাতে হচ্ছে!”

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে ৭ দফায় নির্বাচন, দেখে নিন কবে-কোথায় ভোট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন