Deputy Election Commissioner

ডামি গণনা কেন্দ্রে প্রশিক্ষণ দেবেন খোদ ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ২০:২৮
Share:

রাজ্যে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। — ফাইল চিত্র।

লোকসভা নির্বাচন একেবারে শেষের দিকে। বাকি আর মাত্র দু’দফা। ষষ্ঠ দফার ভোট আগামী রবিবার। ১৯ মে সপ্তম দফার ভোট শেষ হলেই ভোট গণনা নিয়ে তোড়জোড় শুরু হয়ে যাবে। ২৩ মে জানা যাবে ফলাফল। হাতে বেশি সময়ও নেই। ভোটগণনা যাতে সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়, সে বিষয়ে বৈঠক করতে রাজ্যে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন।

Advertisement

আগামী রবিবার রাতে তাঁর কলকাতায় আসার কথা। সোমবার সকাল থেকে কয়েক দফায় তিনি রাজ্যের পুলিশ-প্রশাসনিক কর্তা এবং মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের অধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন। কথা বলবেন রাজ্যে নিযুক্ত বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েকের সঙ্গেও।

কমিশন সূত্রে খবর, সোমবার ‘বেঙ্গল চেম্বার অব কমার্স’-এর কনফারেন্স হলের মধ্যে তৈরি করা হচ্ছে একটি ডামি গণনা কেন্দ্র। ডেপুটি নির্বাচন কমিশনার সেখানেই ভোটপ্রক্রিয়ার সঙ্গে যুক্ত আধিকারিকদের প্রয়োজনীয় পরামর্শ দেবেন। গণনা নিয়ে বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা রয়েছে। ভিভিপ্যাট গণনার প্রক্রিয়ার ক্ষেত্রে প্রতিটি বিধানসভা কেন্দ্রের পাঁচটি করে বুথ লটারির মাধ্যমে বাছাই হবে। এই প্রক্রিয়াটি কী ভাবে হবে, তা হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে ডেপুটি নির্বাচন কমিশন থাকাকালীনই।

Advertisement

১৩ মে সকাল ১১টা থেকে বৈঠক শুরু হওয়ার কথা। সপ্তম দফায় যেখানে যেখানে ভোট, সেই ৯ কেন্দ্রের জেলাশাসক এবং রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, পুলিশ কমিশনার-সহ প্রশাসনের পদস্থ কর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠকে রাজ্য মুখ্য নির্বাচন আধিকারিক-এর দফতরের ১০ জন অফিসার থাকবেন। দুপুর তিনটে থেকে দ্বিতীয় দফায় শুরু হবে দ্বিতীয় দফার বৈঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন