Anubrata Mandal

অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিল কমিশন

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে বীরভূম জেলা প্রশাসনের কাছে এ ব্যাপারে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ২০:৩৬
Share:

তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। ফাইল চিত্র।

নানাবিধ মন্তব্য করে বিতর্ক তৈরি করতে তাঁর জুড়ি মেলা ভার। সম্প্রতি নকুলদানা বিলি করার কথা বলে ফের বিতর্কে জড়িয়েছেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। নির্বাচন কমিশনে এ নিয়ে অভিযোগও জমা পড়েছে। এ বার সেই অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিল নির্বাচন কমিশন। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে বীরভূম জেলা প্রশাসনের কাছে এ ব্যাপারে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে।

Advertisement

এর আগে অনুব্রতের ‘চড়াম চড়াম ঢাক বাজানো’, ‘গুড় বাতাসা’, ‘উন্নয়ন দাঁড়িয়ে রয়েছে’ বা ‘পাচন’ মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সে সব নিয়ে বঙ্গ রাজনীতিতে হয়েছে বিস্তর জলঘোলাও। লোকসভা নির্বাচনের আগে সেই অনুব্রত তাঁর সতীর্থদের ‘নকুল দানা’ বিলি করার নির্দেশ দিয়েছেন। পরোক্ষে এ সব ‘দাওয়াই’ বিরোধীদের ‘শায়েস্তা’ করতে, এমন অভিযোগ জমা পড়েছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে। সম্প্রতি এক কর্মীসভার ভাষণে অনুব্রত বিচারাধীন এক জেলবন্দিকে বাইরে বার করে আনার কথা বলেন। বিরোধীরা সে সব অভিযোগ নিয়েই কমিশনের দ্বারস্থ হন। এ বার সে সবই খতিয়ে দেখার নির্দেশ দিল কমিশন।

রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসুকে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, “যে কোনও অভিযোগ এলেই খতিয়ে দেখা হয়। আমাদের কাছে যে অভিযোগ আসছে, তার কোনও ভিত্তি রয়েছে কিনাতা দেখা হচ্ছে। সেই রিপোর্ট পাঠানো হবে জাতীয় নির্বাচন কমিশনে। সেখান থেকে নির্দেশ আসার পরেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।”কমিশন সূত্রে খবর, বিরোধীদের কাছ থেকে একের পর এক অভিযোগ আসছে কমিশনে। বামেরা ই-মেলের মাধ্যমে অভিযোগ করেছেন। অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে ওঠাওই সব অভিযোগের কোনও ভিত্তি রয়েছে কিনা, তা ‘ডিস্ট্রিক ইলেকট্রোরাল অফিসার’ (ডিইও)-কে দ্রুত খতিয়ে দেখে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

Advertisement

গত শনিবারের বৈঠকে উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈনের কাছেও রাজনৈতিক দলগুলি অনুব্রতের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল। কমিশনের সিদ্ধান্তের কথা জানার পর বিরোধী শিবিরের এক নেতার বক্তব্য, ‘‘বিগত কয়েকটি নির্বাচনে কখনও পুলিশের গাড়িতে বোমা মারার হুমকি, কখনও পুলিশের সামনেই ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন অনুব্রত। কমিশন ব্যবস্থা না নিলে এ সব তো বাড়তেই থাকবে। সে কারণেই আমরা অভিযোগ জানিয়েছিলাম। দেখা যাক কি পদক্ষেপ করে কমিশন!’’

আরও পড়ুন: অভিযোগে এগিয়ে পশ্চিমবঙ্গ, ভোটের কাজে ৬০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন