Kalchini

LPG Price Hike: নতুন সিলিন্ডার কেনার সামর্থ্য নেই, উজ্জ্বলার গ্যাস বিক্রি করছেন কালচিনি চা-শ্রমিকরা

ঘন ঘন চা শ্রমিকদের দৈনিক বা মাসিক হাজিরা বৃদ্ধি না পেলেও, বৃদ্ধি পাচ্ছে রান্নার গ্যাসের দাম। বুধবার ফের ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম।

Advertisement

সৌম্যদ্বীপ সেন

কালচিনি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ০৬:১১
Share:

গ্যাস সিলিন্ডার ও আভেন বিক্রি করতে পথে চা শ্রমিকরা। নিজস্ব চিত্র

উজ্জ্বলা যোজনায় আওতায় পাওয়া গ্যাস সিলিন্ডার-আভেন বিক্রি করতে বৃহস্পতিবার পথে নামলেন কালচিনি ব্লকের একাধিক চা শ্রমিকরা। প্রয়োজনে বিনামূল্যেও তা দিয়ে দিতে রাজি তাঁরা। তাঁদের কথায়, ‘‘এটাই আমাদের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ দেখানোর পন্থা।’’ এ দিন কালচিনি চা বাগানের শ্রমিক মহল্লার রাস্তার ধারে উজ্জ্বলা যোজনার মাধ্যমে পাওয়া গ্যাস সিলিন্ডার-আভেন নিয়ে ‘ফর সেল’ বোর্ড লাগিয়ে বসে থাকতে দেখা যায় শ্রমিকদের। ঘন ঘন চা শ্রমিকদের দৈনিক বা মাসিক হাজিরা বৃদ্ধি না পেলেও, বৃদ্ধি পাচ্ছে রান্নার গ্যাসের দাম। বুধবার ফের ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। কালচিনি ব্লকে বর্তমানে রান্নার গ্যাসের দাম ১১০০ টাকা ছাড়িয়েছে। প্রথমে সিলিন্ডারের উপরে ভর্তুকি দেওয়া হলেও পরে তা অনেকটাই কমিয়ে দেওয়া হয়। এর প্রতিবাদেই পথে নামেন তাঁরা।

Advertisement

শ্রমিকদের বক্তব্য, ‘‘আমরা সামান্য চা শ্রমিক, দৈনিক ২৩২ পারিশ্রমিকে আমাদের সামর্থ্য নেই নতুন সিলিন্ডার কেনার। তাই আভেন ও সিলিন্ডার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছি। বিনামূল্যেও তা দিতে পারি।’’

কালচিনি বাগানের মহিলা শ্রমিক রতনি ওঁরাও বলেন, ‘‘ছেলেমেয়েকে খাওয়াবো না ১১০০ টাকা খরচ করে গ্যাস ভরবো? তাই আমরা গ্যাস বিক্রি করতে চাই। আমার মনে হয় না গ্যাসের দাম আর কমবে আর আমরা ফের সিলিন্ডার কিনতে পারবো।’’ এই সিদ্ধান্তকে সমর্থন করছেন সিটু ও আইএনটিটিউসি। সিটু আলিপুরদুয়ার জেলা সম্পাদক বিকাশ মাহালি বলেছেন, ‘‘যে ভাবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ছে, তাতে নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। তার উপরে ঘন ঘন গ্যাসের দাম বৃদ্ধি।’’ কালচিনি ব্লক সভাপতি ও আইএনটিটিউসির কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরেন্দ্র বারা ওঁরাওয়ের কথায়, ‘‘শ্রমিকদের এই অবস্থার জন্য কেন্দ্র দায়ী।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন