Madhyamik and Higher Secondary Examination 2024

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের রেজাল্ট মে মাসেই, কবে কোন পরীক্ষার ফলপ্রকাশ? জানালেন শিক্ষামন্ত্রী

এ বছর মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে ১২ ফেব্রুয়ারি। উচ্চ মাধ্যমিক চলেছে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। নিয়ম অনুযায়ী, পরীক্ষা শেষের ৯০ দিনের মাথায় ফলপ্রকাশ হওয়ার কথা। তার আগেই ফল প্রকাশিত হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২০:২৩
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে মে মাসেই। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, আগামী ২ মে মাধ্যমিকের ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। উচ্চ মাধ্যমিকের ফল জানা যাবে আরও কিছু দিন পর। ৮ মে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ফল প্রকাশ করবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Advertisement

এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। শেষ হয়েছিল ১২ফেব্রুয়ারি। পাশাপাশি, উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলেছে। উভয় ক্ষেত্রেই নিয়ম হল, পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফল প্রকাশ করা। মাধ্যমিকের ক্ষেত্রে সেই সময়সীমা শেষ হচ্ছে আগামী ১২ মে। হিসাব অনুযায়ী, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করার জন্য ২৯ মে পর্যন্ত সময় ছিল। ৯০ দিনের আগেই দু’টি পরীক্ষার ফল প্রকাশিত হচ্ছে।

পরীক্ষা গ্রহণের পর থেকে খাতা দেখা, নম্বর আপলোড প্রভৃতি বিভিন্ন প্রক্রিয়ায় এ বছর পরিবর্তন এসেছে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় ক্ষেত্রেই মানুষের শ্রম কমিয়ে যন্ত্রের ভূমিকা বাড়িয়ে দেওয়া হয়েছে। মাধ্যমিকে অবশ্য গত বছর থেকেই কম্পিউটার ভিত্তিক পদ্ধতি চালু করা হয়েছিল। উচ্চ মাধ্যমিকে এ বার অধিকাংশ পদ্ধতিতেই রয়েছে যন্ত্রের ছোঁয়া। সেই কারণে ভুল হওয়ার সম্ভাবনা আগের চেয়ে কমেছে বলে মনে করা হচ্ছে। পর্ষদ এবং সংসদের তরফে বলা হচ্ছে, পরীক্ষার খাতা দেখার ক্ষেত্রে যাতে স্বচ্ছতা থাকে ও ভুলত্রুটি কম হয়, তাই ছাত্র-ছাত্রীদের স্বার্থে কম্পিউটারভিত্তিক পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি। শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। ওই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ। চলবে ১৮ মার্চ পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন