Madhyamik Examination 2023

মাধ্যমিকের এক মাস আগেও হাতে নেই পর্ষদের টেস্ট পেপার

মাধ্যমিক শুরু হবে ২৩ ফেব্রুয়ারি। টেস্ট বহু আগে শেষ হলেও মধ্যশিক্ষা পর্ষদ টেস্ট পেপার প্রকাশ করেছে চলতি বছরের ২ জানুয়ারি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ০৫:৪৪
Share:

মাধ্যমিক শুরু হবে ২৩ ফেব্রুয়ারি। প্রতীকী ছবি।

মাধ্যমিক পরীক্ষা শুরু হতে মেরেকেটে মাস খানেক বাকি। অথচ এখনও রাজ্যের সব জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপার পৌঁছয়নি বলে অভিযোগ। এই পরিস্থিতিতে অনেকেরই প্রশ্ন, পরীক্ষার এক মাস আগে টেস্ট পেপার হাতে না-পেলে পরীক্ষার্থীদের লাভ কী? এ ভাবে জনগণের পয়সা ব্যয় করে টেস্ট পেপার ছেপে কী লাভ, তা নিয়েও প্রশ্ন উঠেছে। কেউ কেউ এ-ও বলছেন, আদতে বিনামূল্যে টেস্ট পেপার বিলি কার্যত লোকদেখানো প্রচার।

Advertisement

সূত্রের খবর, মাধ্যমিক শুরু হবে ২৩ ফেব্রুয়ারি। টেস্ট বহু আগে শেষ হলেও মধ্যশিক্ষা পর্ষদ টেস্ট পেপার প্রকাশ করেছে চলতি বছরের ২ জানুয়ারি। তার পর কলকাতা এবং হাওড়ার কিছু এলাকায় সেই টেস্ট পেপার স্কুলে পরীক্ষার্থীদের জন্য পৌঁছেছে। কিন্তু জেলাগুলিতে টেস্ট পেপার কবে মিলবে তা নিয়ে কার্যত অন্ধকারে পরীক্ষার্থীরা। তবে পর্ষদের একটি সূত্রের দাবি, জেলা স্কুল পরিদর্শকদের অফিসে টেস্ট পেপার পৌঁছলেও সেই অফিস থেকে স্কুলে-স্কুলে তা এখনও পৌঁছয়নি। এ ক্ষেত্রেই কেউ কেউ মনে করিয়ে দিচ্ছেন, বিভিন্ন প্রকাশনা সংস্থা টেস্ট পেপার বাজারে ঢেলে বিক্রি করলেও পর্ষদের টেস্ট পেপার প্রকাশিত হয় না। তাই পরীক্ষার্থীদের একপ্রকার বাধ্য হয়েই বেসরকারি টেস্ট পেপার কিনতে হয়।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী জানান, পশ্চিম মেদিনীপুর এবং আশপাশের জেলার অধিকাংশ স্কুলে এখনও টেস্ট পেপার পৌঁছায়নি। তিনি বলেন, ‘‘এত দেরি করে টেস্ট পেপার দিলে স্কুলে এসে সংগ্রহ করার কোনও আগ্রহ থাকবে পড়ুয়াদের? এই টেস্ট পেপার দেখে ক’দিন সে প্রস্তুতি নিতে পারবে? এ তো শিক্ষা দফতরের টাকার অপচয়।’’ মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, ‘‘আমাদের দক্ষিণ ২৪ পরগনায় অধিকাংশ স্কুলেই টেস্ট পেপার পৌঁছয়নি।’’ এ প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের এক কর্তার দাবি, ‘‘সব জেলায় টেস্ট পেপার বিতরণ কেন্দ্রগুলিতে পৌঁছে গিয়েছে। স্কুলে বিলিও শুরু হয়ে গেছে। কিছু কিছু স্কুলে হয় তো পৌঁছায়নি। সেখানে দ্রুত পৌঁছে যাবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন