মাধ্যমিকের ফল ২১শে, জুনে উচ্চ মাধ্যমিকের

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা এ বছর কিছুটা আগেই নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। মাধ্যমিক শেষ হয় ২২ ফেব্রুয়ারি। পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০। উচ্চ মাধ্যমিক শেষ হয় ১৩ মার্চ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ০৫:৩৩
Share:

ফাইল চিত্র।

দীর্ঘ লোকসভা নির্বাচনের জন্য দেরির আশঙ্কা ছিল। তবে নির্ধারিত ৯০ দিনের মধ্যেই, আগামী ২১ মে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে মধ্যশিক্ষা পর্ষদ বুধবার জানিয়ে দিয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, ছাত্রছাত্রীরা সে-দিনই মার্কশিট ও শংসাপত্র পেয়ে যাবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর, উচ্চ মাধ্যমিক ফল বেরোবে জুনের প্রথম দিকে। তবে তার নির্দিষ্ট দিনক্ষণ এ দিনেও জানাতে পারেনি সংসদ।

Advertisement

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা এ বছর কিছুটা আগেই নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। মাধ্যমিক শেষ হয় ২২ ফেব্রুয়ারি। পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০। উচ্চ মাধ্যমিক শেষ হয় ১৩ মার্চ। তবে রাজ্যে সাত দফা ভোটের জন্য এই দু’টি পরীক্ষারই ফলপ্রকাশ বিলম্বিত হতে পারে বলে আশঙ্কার সৃষ্টি হয়েছিল। নিয়ম অনুযায়ী মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের ফল পরীক্ষা শেষের নব্বই দিনের মধ্যে ঘোষণা করার কথা। ছাত্রছাত্রী, অভিভাবক এবং শিক্ষা শিবিরের একাংশের দেরির আশঙ্কার মধ্যে পর্ষদ এবং সংসদের কর্তারা আগেই জানিয়েছিলেন, ফল প্রকাশ করা হবে নিয়ম মেনেই। পর্ষদের পক্ষ থেকে এ দিন জানানো হয়, ২১ মে সকাল ৯টায় সাংবাদিক বৈঠকে ফল ঘোষণা করা হবে। তার পরে স্কুলগুলি রাজ্য জুড়ে পর্ষদের বিভিন্ন ক্যাম্প অফিস থেকে পরীক্ষার্থীদের মার্কশিট ও সার্টিফিকেট বা শংসাপত্র সংগ্রহ করতে পারবে। সেগুলো সে-দিনই পড়ুয়াদের মধ্যে বিলি করার নির্দেশ দিয়েছে পর্ষদ।

এ বারের মাধ্যমিকে জীবনবিজ্ঞান ছাড়া প্রতিটি বিষয়ে পরীক্ষা শুরুর কিছু পরেই হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল। সেই ঘটনায় হইচই হয় সারা রাজ্যেই। যদিও পর্ষদ-কর্তৃপক্ষ সেটাকে প্রশ্ন ফাঁস বলে মানতে রাজি নন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন