MAKAUT

অনলাইন পাঠ: পাশে ম্যাকাউট

এই বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজের অনেক পড়ুয়া প্রত্যন্ত গ্রামাঞ্চলে থাকেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২০ ০৪:০৯
Share:

প্রতীকী ছবি।

রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( ম্যাকাউট) অনলাইন ক্লাস চালু করেছে। নেট-নির্ভর পঠনপাঠন থেকে পড়ুয়াদের একাংশ যাতে বঞ্চিত না হন, তাই 'ডিজিটাল ডিভাইস' দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়।

Advertisement

এই বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজের অনেক পড়ুয়া প্রত্যন্ত গ্রামাঞ্চলে থাকেন। এঁদের পক্ষে ডেটা প্যাক-সহ স্মার্টফোন অথবা দ্রুতগতির ইন্টারনেট পাওয়া সমস্যার। ম্যাকাউট কর্তৃপক্ষ ঠিক করেছেন, এঁদের পেনড্রাইভ বা এক্সটারনাল হার্ডডিস্ক দেবেন। ট্যাব দেওয়া যায় কিনা সে বিষয়ে ভাবনা চলছে। শুক্রবার উপাচার্য সৈকত মৈত্র জানান, করোনা পরিস্থিতিতে পড়া চালু রাখতে হবে অনলাইনেই। কলেজে অনলাইন ক্লাস হচ্ছে। এরপর নতুন বর্ষের ছাত্রছাত্রীরা ক্লাসে যোগ দেবেন। তাঁদের সকলের স্মার্টফোন এবং ইন্টারনেট পরিষেবা আছে কি না, সে নিয়েও প্রশ্ন রয়েছে। তিনি বলেন, ‘‘শিক্ষকরা ক্লাসের নোটস এবং অন্যান্য পঠনপাঠন সামগ্রী ওয়েবসাইটে আপলোড করে দেবেন। পড়ুয়ারা পেনড্রাইভ অথবা হার্ডডিস্কে তা নিতে পারবে।’’ উপাচার্য জানান, ক্লাসের নোটস-সহ পঠনপাঠনের সবকিছু পোস্ট-অফিসের মাধ্যমেও বাড়ি বাড়ি পৌঁছে দেবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন