Mamata Banerjee

Durga Puja 2022: দুর্গাপুজো এ বার অনেক লম্বা, বাড়তি ছুটি কালী ও ছট পুজোতেও, জানালেন মুখ্যমন্ত্রী মমতা

মহালয়ার আগে পুজো শুরু হয়ে গেলেও এ বার পুজোর ছুটি পড়ছে ৩০ সেপ্টেম্বর। টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৮:১৭
Share:

পুজোর ছুটির তালিকা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আর মাত্র কয়েকটা দিন পরেই পুজোর আবহ এসে যাবে বাংলায়। দুর্গাপুজোকে ইউনেস্কো ঐতিহ্যের তকমা দেওয়ায় আগামী ১ সেপ্টেম্বর মিছিল হবে কলকাতায়। একই দিনে প্রত্যেক জেলা শহরেও সরকারি উদ্যোগে বিভিন্ন পুজো কমিটিকে নিয়ে একই রকম মিছিলের আয়োজন করতে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে জানিয়ে দিলেন এ বার মহালয়ার আগের দিন থেকেই অর্থাৎ পিতৃপক্ষেই দেবী আরাধনা শুরু হয়ে যাবে বাংলায়।

Advertisement

পুজো শুরু হয়ে গেলেও এ বার পুজোর ছুটি পড়ছে ৩০ সেপ্টেম্বর। টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে। তবে ছুটিপ্রেমীরা এটা ভেবে মন খারাপ করতেই পারেন যে ২ অক্টোবর গাঁধী জয়ন্তীর ছুটিটা পুজোর মধ্যে ঢুকে গিয়েছে। একই ভাবে পুজোর ছুটির ১১ দিনের মধ্যে দু’টি করে শনি ও রবিবার রয়েছে।

টানা ১১ দিনের ছুটি শেষ হচ্ছে ১০ অক্টোবর লক্ষ্মীপুজোর দিনে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতায় পুজোর কার্নিভাল হবে লক্ষ্মীপুজোর আগের দিন ৯ অক্টোবর। আগের দিন অর্থাৎ, ৮ অক্টোবর এই প্রথমবার জেলায় জেলায় হবে পুজো কার্নিভাল। দুর্গাপ্রতিমার বিসর্জনও এ বার তিন দিন ধরে চলবে।

Advertisement

তবে ছুটিপ্রেমীদের চিন্তা নেই। এ বার কালীপুজোর তিন দিন ছুটি রয়েছে। ২৪ থেকে ২৬ অক্টোবর। তার আগে ২৩ অক্টোবর আবার রবিবার। অনেক আগে থেকেই ভাইফোঁটায় ছুটি চালু হয়েছে রাজ্যে। সেই মতো এ বার ছুটি ২৭ অক্টোবর। তবে তার পরেই খুশির খবর নিয়ে আসবে ছট পুজো। ৩০ ও ৩১ অক্টোবর জোড়া ছুটি ছট উপলক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন